দাউদ ইব্রাহিমের ফাইল ছবি
দাউদ ইব্রাহিমের ফাইল ছবি

ঢাকা: বহুল আলোচিত কুখ্যাত মাফিয়া ডন দাউদ ইব্রাহিম পাকিস্তানেই লুকিয়ে আছেন বলে দাবি করছে ভারত। অবশ্য দীর্ঘদিন ধরেই তিনি আত্মগোপন করে মধ্যপ্রাচ্যে পালিয়ে আছেন বলে ভারত ও পাকিস্তানের গণমাধ্যমগুলো দাবি করে আসছে। তবে আজ শনিবার ভারতের হিন্দুস্তান টাইমস এক প্রতিবেদনে দাউদ ইব্রাহিমের পাকিস্তানে লুকিয়ে থাকার তথ্য প্রমাণ আছে বলে দাবি করেছে। প্রতিবেদনে বলা হয়, করাচির ক্লিফটন রোডে দাউদ যে স্ত্রী-ছেলে সন্তান নিয়ে অবস্থান করছে এ বিষয়ে ভারতের গোয়েন্দা সংস্থাগুলোর কাছে  প্রমাণ আছে। পক্ষান্তরে পাকিস্তান বরাবরই সন্ত্রাসীদের আশ্রয় দেয়ার কথা অস্বীকার করে আসছে।
পত্রিকাটির খবরে বলা হয়, এপ্রিল মাসে দাউদ ইব্রাহিমের স্ত্রীর নামে টেলিফোন বিল ইস্যু হলে সেখানে তাদের বাড়ির ঠিকানা দেখা যায়। প্রসঙ্গত ১৯৯৩ সালে মুম্বাই বিস্ফোরণের মোস্ট ওয়ান্টেড আসামি দাউদ ইব্রাহিম পাকিস্তানেই আছেন বলে দাবি করেছে ভারত। ওই সিরিজ বোমা বিস্ফোরণে ৩১৫ জন (সরকারি হিসেবে ২৫৭ জন) লোক নিহত হয়েছিল। ১৯৫৫ সালের ২৭ ডিসেম্বর তিনি ভারতের মহারাষ্ট্র প্রদেশের রতœগিরি জেলা জেলায় জন্মগ্রহণ করেন।
এদিকে গতমাসে ভারতীয় সংবাদমাধ্যম সানডে গার্ডিয়ানের এক প্রতিবেদনে দাবি করা হয়, পাকিস্তানের একটি নিরাপদ স্থানে লুকিয়ে থেকে খুব স্বাচ্ছন্দ্যে নিয়মিত তৎপরতা চালিয়ে যাচ্ছেন ভারতের মোস্ট ওয়ান্টেড আন্ডারওয়ার্ল্ড ডন দাউদ ইবরাহিম। মার্কিন বিশেষজ্ঞদের বরাত দিয়ে আন্ডারওয়ার্ল্ড ডনের এমন সক্রিয়তার খবর নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে পত্রিকাটি।
২৬ জুলাই প্রকাশিত হওয়া ওই প্রতিবেদনে বলা হয়, দাউদ ইব্রাহিম পাকিস্তানে খুব সাধারণ ও জনবসতি এলাকাতেই বসবাস করছে এবং সেখান থেকেই পেশওয়ার, হায়দ্রাবাদ এবং লাহোরে যোগাযোগ রাখছেন। এছাড়াও ভারত ও পাকিস্তানে থাকা পরিবারের সদস্যদের সঙ্গেও নিয়মিত যোগাযোগ রাখছেন তিনি।
আর এক্ষেত্রে শীর্ষ পর্যায়ের রাজনীতিবিদদের সঙ্গে যোগাযোগও রাখছেন দাউদ। নির্ভরযোগ্য সূত্রের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, ২০০৬ সালে সংযুক্ত আরব আমিরাত থেকে দক্ষিণ আফ্রিকা সফরের সময় একজন শীর্ষ পর্যায়ের রাজনীতিবিদের সঙ্গে পাশাপাশি বসেছিলেন তিনি।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here