সামাজিক ব্যবসা সম্মেলনষ্টাফ রিপোর্টার :: তরুণদের মাঝে সামাজিক ব্যবসার মাধ্যমে দারিদ্র্য দূরীকরণ পদ্ধতি জনপ্রিয় করতে আবারো সম্মেলন হচ্ছে ঢাকায়। ১ জুন রাজধানীর ফার্মগেটের কৃষিবিদ ইন্সটিটিউশন কমপ্লেক্সে দ্বিতীয়বারের মতো এ সম্মেলনের আয়োজন করতে যাচ্ছে সোশ্যাল বিজনেস ইয়ুথ অ্যালায়েন্স।

সোশ্যাল বিজনেস ইয়ুথ অ্যালায়েন্স গ্লোবালের আয়োজনে সম্মেলনে প্রতিষ্ঠিত সামাজিক ব্যবসায়ী, ব্যবসায়িক উদ্যোক্তা, শিক্ষক-শিক্ষার্থীরা অংশগ্রহণ করবেন। সম্মেলনে তরুণদের সামাজিক ব্যবসার মাধ্যমে টেকসই উন্নয়ন ও দারিদ্র্য দূরীকরণে উৎসাহিত করবেন বক্তারা।

সামাজিক ব্যবসার মাধ্যমে উদ্ভূত সামাজিক সমস্যা নিরসনের বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে এ সম্মেলন থেকে।
১ জুন সকাল থেকে দিনব্যাপী এ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন সামাজিক ব্যবসায়ের প্রবর্তক ও নোবেল পুরস্কার বিজয়ী প্রফেসর ড. মুহম্মদ ইউনূস।
তরুণদের মাঝে সামাজিক ব্যবসা নিয়ে বক্তব্য রাখবেন গ্রামীণ ড্যানোনের ব্যবস্থাপনা পরিচালক ইরিক ইপাভিক, ফিল্ড বিজের কো-ফাউন্ডার এলেক্স রাওলিংসন, বিজনেস কনসালটেন্ট কারসটিন হামবার্গ, গণমাধ্যম ব্যক্তিত্ব মুহম্মদ জাহাঙ্গীর, কুশু বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক আসির আহমেদ, ইউনূস সেন্টারের নির্বাহী পরিচালক লামিয়া মোর্শেদ, প্যান্থার সোশ্যালের প্রতিষ্ঠাতা আহাদ বাই, প্যান্থার সোশ্যালের পরিচালক তাফসির আউয়াল প্রমুখ।
সম্মেলনে তরুণ পেশাদারসহ দেশ-বিদেশের প্রায় ছয়শ শিক্ষার্থী অংশগ্রহণ করবেন বলে আয়োজক সূত্রে জানা গেছে।
সোশ্যাল বিজনেস ইয়ুথ অ্যালায়েন্সের প্রধান নির্বাহী কর্মকর্তা সজীব এম. খাইরুল ইসলাম বলেন, ‘তরুণদের মাঝে সামাজিক ব্যবসা জনপ্রিয় করতেই তাদের এ উদ্যোগ। সামাজিক ব্যবসার মাধ্যমে কিভাবে টেকসই উন্নয়ন ও দারিদ্র্য দূর করে ক্ষুধামুক্ত পৃথিবী করা যায়, সেই চেষ্টা থেকেই তাদের এ প্রয়াস।’
সম্মেলনে শুধু বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী ও তরুণ পেশাদাররাই অংশগ্রহণ করতে পারবেন। আবেদন করা যাবে অনলাইনে। অনলাইনে আবেদনের সময়সীমা ২০ মে, ২০১৫ পর্যন্ত।
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here