বাংলা প্রেস, নিউ ইয়র্ক থেকে :: কোন সহিংসতাকেই যুক্তরাষ্ট্র প্রশ্রয় দেয়না। ভবিষ্যতেও দেবে না। বাংলাদেশের মানুষের যে কোন দাবি আদায়ে গণতান্ত্রিক পন্থা অবলম্বন করা উচিত বলে যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের নেতাদের কাছে এ মন্তব্য করেছেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তা। স্থানীয় সময় বৃহস্পতিবার বাংলাদেশের জামায়াত-শিবির নিষিদ্ধের দাবিতে ওয়াশিংটন ডিসিতে মার্কিন পররাষ্ট্র দপ্তরে আওয়ামীলীগের নেতা-কর্মিরা একটি স্মারকলিপি প্রদান করেন। এ খবর দিয়েছে বার্তা সংস্থা বাংলা প্রেস।
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরিকে লেখা এ স্মারকলিপিটি প্রদানের সময় যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের ১০ সদস্যের একটি প্রতিনিধি দলের সদস্যরা উপস্থিত ছিলেন। দক্ষিণ এশিয়া বিষয়ক দপ্তরের প্রতিনিধি স্মারকলিপিটি গ্রহন করছেন। স্মারকলিপিতে ১৯৭১ সালে জামায়াতের নৃশংস হত্যাযজ্ঞ, সংখ্যালঘু নির্যাতন, ২০০৫ সালের ১৭ আগস্ট একযোগে সারা দেশে বোমা হামলা এবং বাংলাদেশ জুড়ে বর্তমানে জামায়াত-শিবিরের সন্ত্রাস ও নাশকতার কথা তুলে ধরা হয়েছে। একই দাবিতে গত ৫ জানুয়ারি মার্কিন পররাষ্ট্র দফতর এবং হোয়াইট হাউসের সামনে বাংলাদেশি আমেরিকানদের সমাবেশেরও কথাও স্মারকলিপিতে উল্লেখ করা হয়েছে বলে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান জানিয়েছেন। সিদ্দিকুর রহমান আরও জানান স্মারকলিপি প্রদানের সময় দক্ষিণ এশিয়া বিষয়ক দপ্তরের কর্মকর্তারা প্রতিনিধি দলের বক্তব্য শুনেছেন। এসময় তিনি বাংলাদেশের সাম্প্রতিক সন্ত্রাস ও নাশকতার কথা তুলে ধরলে এ বিষয়ে তারা অবগত রয়েছেন বলে পররাষ্ট্র দফতরের কর্মকর্তারা জানান। মার্কিন যুক্তরাষ্ট্র সহিংসতাকে কখনো প্রশ্রয় দেয় না। যে কোনো দাবি আদায়ে গণতান্ত্রিক পন্থা অবলম্বন করা উচিত বলে মন্তব্য করেন পররাষ্ট্র দফতরের সংশ্লিষ্ট কর্মকর্তারা।
প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সাধারন সম্পাদক সাজ্জাদুর রহমান সাজ্জাদ, যুগ্ম সম্পাদক নিজাম চৌধুরী, সাংগঠনিক সম্পাদক ফারুক আহমেদ, ওয়াশিংটন মেট্রো আওয়ামী লীগের সভাপতি ড. শাহজাহান মাহমুদ, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের কার্যকরী সদস্য শাহানারা রহমান, শিফু রহমান, রফিক পারভেজ, মোশাররফ হোসেন এবং মাহমুদুন নবী।
এদিকে, বিএনপি-জামায়াত কর্তৃক অবরোধের নামে পেট্রোল বোমা মেরে নির্মমভাবে সাধারণ জনগণকে হত্যার প্রতিবাদে আগামী ২৭ জানুয়ারি জাতিসংঘের সামনে সমাবেশের আয়োজন করেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here