কলকাতা : জামাত ইসলামের সেক্রেটারি জেনারেল আবদুল কাদের মোল্লার ফাঁসির পর পাকিস্তানের পার্লামেন্টে যেভাবে রেসুলেশন পাশ হয়েছে সেবিষয়ে কোন মন্তব্য করলেন না ভারতের বিদায়ী পাক হাইকমিশনার সলমান বাসির। সোমবার কলকাতা প্রেসক্লাবে ‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠানে বাসিরকে কাদের মোল্লা সম্পর্কে প্রশ্ন করা হলে তিনি বলেন পাকিস্তান পার্লামেন্ট একটি নিজস্ব সংস্থা (সভেরিন বডি), তারাই বিষয়টি নিয়ে সিদ্ধান্ত নিয়েছে, তাই ভারতে থেকে অন্য কোন দেশের আভ্যন্তরীন বিষয়ে আমার মন্তব্য করাটা ঠিক হবে না’। উল্লেখ্য সমপ্রতি বাংলাদেশের যুদ্ধাপরাধী কাদের মোল্লাকে ফাঁসির দেওয়ার পরই পাকিস্তানের সংসদে একটি নিন্দা প্রস্তাব পাশ হয়। পাকিস্তান পার্লামেন্টের এই ভূমিকার তীব্র বিরোধীতা করা হয় বাংলাদেশ সরকারের পক্ষ থেকে।

এদিন কলকাতায় বসে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের উচ্চ প্রশংসা করলেন ভারতের নিযুক্ত পাকিস্তানের এই বিদায়ী হাইকমিশনার। বাসির বলেন ‘আমি পশ্চিমবঙ্গের নেতৃত্বকে অভিনন্দন জানাবো, বিশেষকরে মুখ্যমন্ত্রীকে, তিনি যেভাবে রাজ্যের সাধারন মানুষের জীবনযাত্রা যেভাবে বদলে দিয়েছেন তার জন্য অবশ্যই মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় প্রশংসার দাবি রাখেন’।

এদিন সকালে মহাকরণে গিয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গেও দেখা করেন সস্ত্রীক বাসির। প্রায় ঘন্টা খানেক ধরে তাঁদের মধ্যে কথা হয়। সেখানে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের হয়ে সেদেশে যাওয়ার আমন্ত্রণ জানান বাসির।

উল্লেখ্য কার্যকালের মেয়াদ শেষ করে খুব শীঘ্রই দেশে ফিরে যাবেন বাসির। তার আগেই ভারতের বিভিন্ন রাজ্যে ফেয়ারওয়েল ট্যুরে বেরিয়েছেন বাসির। বাসিরের জায়গায় নতুন পাক কমিশনার হিসেবে স্থলাভিশিক্ত হচ্ছেন সেদেশের বরিষ্ঠ কূটনীতিবিদ সৈয়দ ইবনে আব্বাস।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here