৫ লাখ তাল বীজ রোপণজাহিদ আবেদীন বাবু, কেশবপুর (যশোর) প্রতিনিধি :: প্রাকৃতিক সুরক্ষা ও বজ্রপাতে মৃত্যু ঝুঁকি হ্রাসে কেশবপুর উপজেলা প্রশাসনের আয়োজনে একযোগে ৫ লাখ তালের বীজ রোপণ করা হয়েছে। প্রধান অতিথি হিসেবে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক এমপি বুধবার সকালে কেশবপুর কাটাখালি সড়কের মাগুরাডাঙ্গায় বীজ রোপণ কার্যক্রমের উদ্বোধন করেন।

এ উপলক্ষে মাগুরাডাঙ্গা ইসলামিয়া দাখিল মাদ্রাসায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মিজানূর রহমানের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এ সময় জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক এমপি বলেন, প্রতি বছর বজ্রপাতের কারণে সারা দেশে অসংখ্য মানুষ অকাল মৃত্যু বরণ করেন।

তিনি আরও বলেন, ২০১৪ সালে বিএনপি, জামায়াত, সন্ত্রাসী ও জঙ্গীরা সারা দেশের সড়ক থেকে গাছ কেটে সাবাড় করেছে। ফলে পরিবেশের ভারসাম্য নষ্ট হয়ে বজ্রপাতে মৃত্যুর হারও বেড়েছে। বিষয়টি উপলদ্ধি করে কেশবপুর উপজেলা প্রশাসন উপজেলা ব্যাপী তাল বীজ রোপণের উদ্যোগ নেয়।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন জনপ্রশাসন প্রতিমন্ত্রীর একান্ত সহকারি সচিব (যুগ্ম সচিব) মনজুরুল হাফিজ, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মো. কবীর হোসেন, চেয়ারম্যান মাষ্টার আব্দুস সামাদ, শফিকুল ইসলাম মুকুল, মুস্তাফিজুল ইসলাম মুক্ত, মাগুরাডাঙ্গা ইসলামিয়া দাখিল মাদ্রাসার সুপার কামরুজ্জামান প্রমুখ।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মিজানূর রহমান বলেন, উপজেলা প্রশাসনের পাশাপাশি উপজেলার ৩০৬টি শিক্ষা প্রতিষ্ঠানের ২ হাজার ৫৭৫ জন শিক্ষক-কর্মচারী ও ৫১ হাজার ২৯৪ জন শিক্ষার্থী ১১টি ইউনিয়ন ও ১টি পৌরসভার ৬০৫ কিলোমিটার রাস্তার দু‘পাশে তাল চারা রোপণ কার্যক্রমে অংশ নেয়। এরমধ্যে ১৬০ কিলোমিটার পাকা সড়কে ১ লাখ ৩২ হাজার ১৬০টি, আধাপাকা ৮৪ কিলোমিটার সড়কে ৬৯ হাজার ৩৮৪টি এবং কাঁচা ৩৬১ কিলোমিটার সড়কের দুপাশে ২ লাখ ৯৮ হাজার ৪৫৬ টিসহ মোট ৫ লাখ চারা রোপণ করা হয়েছে। তাল বীজসমূহ উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী এবং জনসাধারণের মাধ্যমে সংগ্রহ করা হয়। এরমধ্যে ৬৫ জন সর্বোচ্চ তালবীজ প্রদানকারীকে পুরস্কৃত করা হবে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here