information-1১৭১৭টি অনলাইন পত্রিকা নিবন্ধনের জন্য তথ্য অধিদফতরে আবেদন করেছে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

দশম জাতীয় সংসদের একাদশ অধিবেশনে রবিবার প্রশ্নোত্তর পর্বে মোহাম্মদ ইলিয়াছের টেবিলে উত্থাপিত এক প্রশ্নের উত্তরে সংসদকে এ তথ্য জানান তথ্যমন্ত্রী।

ইনু জানান, বর্তমানে অনুমোদিত বেসরকারি স্যাটেলাইট টিভি চ্যানেলের সংখ্যা ৪১টি। অনুমোদিত এফ.এম বেতারের সংখ্যা ২৮টি, অনুমোদিত কমিউনিটি রেডিওর সংখ্যা ৩২টি এবং দৈনিক পত্রিকার সংখ্যা ১০৮৬টি। অনলাইন ভিত্তিক টিভি চ্যানেল, অনলাইন রেডিও, অনলাইন পত্রিকার প্রকৃত সংখ্যা তথ্য মন্ত্রণালয়ে বর্তমানে লিপিবদ্ধ নাই।

তিনি জানান, অবৈধ ও অনিবন্ধিত অনলাইন ভিত্তিক টিভি চ্যানেল, অনলাইন রেডিও, অনলাইন পত্রিকাসমূহকে বিধি-বিধানের আওতায় আণয়নসহ দায়বদ্ধতা সৃষ্টির লক্ষ্যে প্রয়োজনীয় নীতিমালা প্রণয়নসহ সরকার নিবন্ধন কার্যক্রম হাতে নিয়েছে। এ উদ্দেশ্যে সরকার ‘অনলাইন গণমাধ্যম নীতিমালা-২০১৬’ প্রণয়নের উদ্যোগ গ্রহণ করেছে।

তথ্যমন্ত্রী বলেন, ‘ইতোমধ্যে অনলাইন ভিত্তিক পত্রিকা, রেডিও, টিভি চ্যানেলগুলো নিবন্ধন কার্যক্রমের আওতায় আণয়নের জন্য আবেদন দাখিলের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে ইতোমধ্যে ১০৫টি অনলাইন টিভি চ্যানেল, ১৮টি অনলাইন রেডিও এবং ১৭১৭টি অনলাইন পত্রিকা নিবন্ধনের জন্য তথ্য অধিদফতরে আবেদন করেছে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here