কমিউনিটি ক্লিনিকস্টাফ রিপোর্টার :: কমিউনিটি ক্লিনিক প্রকল্প কার্যালয় সূত্রে জানা যায়, কমিউনিটি ক্লিনিক থেকে ২০১০ সালে দুই কোটি ৩৬ লাখ মানুষ সেবা নেয়। ২০১১ সালে তিন কোটি ৭২ লাখ, ২০১২ সালে সাত কোটি ২২ লাখ, ২০১৩ সালে নয় কোটি ৮৫ লাখ, ২০১৪ সালে ১০ কোটির বেশি এবং ২০১৬ সালে প্রায় ১২ কোটি মানুষ সেবা নিয়েছে।

অপরদিকে জাতীয় জনসংখ্যা গবেষণা ও প্রশিক্ষণ প্রতিষ্ঠানের (নিপোর্ট) জরিপে দেখা গেছে, বাড়ির পাশের ক্লিনিক থেকে ওষুধ আর পরামর্শ নিয়ে ৮০ শতাংশ মানুষ সন্তুষ্ট। জাতীয় রোগ প্রতিরোধ ও সামাজিক চিকিৎসা প্রতিষ্ঠান (নিপসম)-এর জরিপে দেখা যায়, সেবা নিয়ে ৯৮ শতাংশ মানুষ সন্তুষ্ট।

স্বাস্থ্য অধিদফতর জানায়, জনগণের স্বাস্থ্য, পুষ্টি ও পরিবার পরিকল্পনা সেবার মান বৃদ্ধি ও সম্প্রসারণের লক্ষ্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় তৃতীয় সেক্টর কর্মসূচি বাস্তবায়ন করছে। ৪র্থ সেক্টর কর্মসূচিতে ভিশন ২০২১, সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা, স্বাস্থ্য, জনসংখ্যা এবং পুষ্টি নীতির আলোকে বাস্তবায়িত হবে।

কমিউনিটি ক্লিনিকের সর্বশেষ প্রতিবেদনে বলা হয়েছে, কমিউনিটি ক্লিনিক কার্যক্রম এবং সেবাদানকারীদের করণীয় সম্পর্কে নির্দেশিকা প্রতিটি ক্লিনিকে রয়েছে। নির্দেশিকায় টাঙানো থাকায় চিকিৎসা ও ওষুধ নিয়ে অবৈধ কাজ করার সুযোগ থাকে না।

কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডাররা (সিএইচসিপি) শুক্রবার এবং সরকারি ছুটিন দিন ব্যতীত প্রতিদিন কমিউনিটি ক্লিনিকে সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত উপস্থিত থাকেন। তারা ক্লিনিক খোলা এবং বন্ধ করা, রোগীর উপস্থিতি রেজিস্টারে নাম তোলা, পরিষ্কার পরিচ্ছন্ন নিশ্চিত করা সহ তাদের কর্মপরিধির আওতাধীন এই মুহূর্তে যে সব কর্মকান্ড পরিচালনা করা সম্ভব তা করেন।

আওয়ামী লীগ সরকার গঠনের পর ১৯৯৬ সালে সারাদেশে সাড়ে ১৩ হাজার কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠার পরিকল্পনা নেয়। এরই ধারাবাহিকতায় ১৯৯৮ সালে প্রকল্পের কার্যক্রম শুরু হয়। ওই সময়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গোপালগঞ্জের টুঙ্গিপাড়ার পাটগাতী ইউনিয়নের গিমাডাঙ্গা কমিউনিটি ক্লিনিক উদ্বোধন করেন।

২০০১ সাল পর্যন্ত সারাদেশে প্রায় ১০ হাজার ৭২৩টি ক্লিনিক প্রতিষ্ঠা করা হয়। ২০০১ সালে বিএনপি নেতৃত্বাধীন চারদলীয় জোট সরকার গঠনের পর এই প্রকল্পের কার্যক্রম বন্ধ করে দেয়। এরপর আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকার ক্ষমতায় এসে ২০০৯ সালে আবার প্রকল্পটি চালু করে।

 

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here