সড়ক দুর্ঘটনাডেস্ক নিউজ :: চলতি বছরের ফেব্রুয়ারিতে সারাদেশে গড়ে প্রতিদিন ১৫ জন নিহত ও ৪৬ জন আহত হয়েছেন। এ ছাড়া গড়ে প্রতিদিন ১৩টি দুর্ঘটনা ঘটেছে। ফেব্রুয়ারিতে বিভিন্ন মহাসড়ক, জাতীয় সড়ক, আন্তঃজেলা সড়ক ও আঞ্চলিক সড়কে এসব প্রাণঘাতী দুর্ঘটনা ঘটেছে।

আর জানুয়ারিতে সারাদেশে সড়ক দুর্ঘটনায় প্রাণহানির সংখ্যা দৈনিক গড়ে ১৩ জন। আহতের সংখ্যা ৩৩ জন। জানুয়ারি মাসে গড়ে প্রতিদিন ১১টি দুর্ঘটনা ঘটেছে।

বেসরকারি সংগঠন নৌ, সড়ক ও রেলপথ রক্ষাজাতীয় কমিটির মাসিক নিয়মিত পরিসংখ্যান ও পর্যবেক্ষণ প্রতিবেদনে এই তথ্য প্রকাশ করা হয়েছে।

২০টি জাতীয় দৈনিক, ১০টি আঞ্চলিক সংবাদপত্র এবং আটটি অনলাইন নিউজপোর্টাল ও সংবাদ সংস্থার তথ্য-উপাত্তের ওপর ভিত্তি করে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে বলে বুধবার সংগঠনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ১ ফেব্রুয়ারি থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ২৮ দিনে ৩৭২টি সড়ক দুর্ঘটনায় ৫৬ নারী ও ৫৮ শিশুসহ মোট ৪২৭ জন নিহত এবং এক হাজার ৯৪ জন আহত হয়েছেন। আর জানুয়ারি মাসে ৩৫০টি সড়ক দুর্ঘটনায় সারাদেশে নিহত ও আহত হয়েছেন যথাক্রমে ৪১৬ জন ও এক হাজার ১২ জন। এই ৩১ দিনে নিহতদের মধ্যে ৫৪ নারী ও ৫৫ শিশু রয়েছে।

সড়ক দুর্ঘটনা ও হতাহতের সংখ্যা বৃদ্ধির পেছনে কয়েকটি কারণ চিহ্নিত করেছে নৌ, সড়ক ও রেলপথ রক্ষাজাতীয় কমিটি। এ প্রসঙ্গে সংগঠনের সাধারণ সম্পাদক আশীষ কুমার দে বলেন, তাদের পর্যবেক্ষণে সাম্প্রতিক দুর্ঘটনা ও প্রাণহানি বেড়ে যাওয়ার ক্ষেত্রে উল্লেখযোগ্য কয়েকটি কারণ জানা গেছে।

সেগুলো হচ্ছে, দ্রুত গন্তব্যে পেঁৗছাতে দূরপাল্লার গাড়িগুলোর মধ্যে প্রতিযোগিতামূলক মনোভাব, গাড়ি চালানোর সময় চালকদের অদক্ষতা-অসতর্কতা, প্রয়োজনীয় বিশ্রাম না নিয়ে দীর্ঘ সময় একটানা গাড়ি চালানো, চালক ও সহকারীদের প্রয়োজনীয় প্রশিক্ষণ ও সচেতনতার অভাব, ওভারটেকিংয়ের ক্ষেত্রে ট্রাফিক আইন যথাযথভাবে অনুসরণ না করা, বিভিন্ন স্থানে যানজটে নষ্ট হওয়া সময় পুষিয়ে নিতে ফাঁকা সড়কে বেপরোয়া গতিতে গাড়ি চালানো, সড়ক পরিবহন খাত নিয়ন্ত্রণ ও তদারককারী সংস্থাগুলোর যথাযথ দায়িত্ব পালনে ঘাটতি এবং আইন লঙ্ঘনকারী গাড়িগুলোর চালক, সহকারী ও মালিকের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ না করা।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here