বিদায়ী ২০১৬ সালে সড়ক দুর্ঘটনায় মারা গেছেন ৪ হাজার ১৪৪ জন। আহত হয়েছেন ৫ হাজার ২২৫ জন। নিরাপদ সড়ক চাই (নিসচা) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে। অর্থাৎ প্রতিদিন সড়কে গড়ে প্রায় ১১ জনের প্রাণ ঝরেছে।

নিসচা বলছে- অশিক্ষিত চালক, ক্রটিপূর্ণ যানবাহন, দুর্বল ট্রাফিক ব্যাবস্থাপনা, জনগণের অসচেতনতা, অনিয়ন্ত্রিত গতি, রাস্তার অপর্যাপ্ততা, রাজনৈতিক সদিচ্ছার অভাব, আইন ও তা যথারীতি প্রয়োগ না করার কারণে সড়ক দুর্ঘটনা ঘটছে।

রোববার দুপুরে রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রতিবেদন প্রকাশ করে নিসচা।

সংবাদ সম্মেলনে প্রতিবেদন উপস্থাপন করেন চিত্রনায়ক ও নিরাপদ সড়ক চাইয়ের (নিসচা) চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন।

সংগঠনটির প্রতিবেদনে বলা হয়, ২০১৫  সালে নিহত হয় ৫ হাজার ৩ জন। সে তুলনায় ২০১৬ সালে নিহতের হার কমেছে ১৪ দশমিক ৬৩ শতাংশ।

২০১৬ সালে সবচেয়ে বেশি দুর্ঘটনার ঘটেছে ট্রাকের মাধম্যে। অনিয়ন্ত্রিত গতি, চালকের অসাবধানতা, মোবাইলফোনে কথা বলার কারণে দুর্ঘটনায় পতিত হয় ট্রাক।

২০১৬ সালে মোট দুর্ঘটনার সংখ্যা ২ হাজার ৩১৬টি, যা ২০১৫ সালের তুলনায় ৩১০টি কম।

২০১৬ সালে বাস দুর্ঘটনার সংখ্যা ৭১০টি, পণ্যবাহী ট্রাক, কাভার্ড ভ্যান ও লরির দুর্ঘটনা ৬৬২টি, প্রাইভেটকার ও মাইক্রোবাসের দুর্ঘটনা ১৯২টি, অটোরিকশা, ইজিবাইক, লেগুনা নসিমন, টেম্পু, ভটভটি, আলমসাধু ও মহেন্দ্রসহ অবৈধ যানবাহনের দুর্ঘটনা ৩৮৭টি।

মোটরসাইকেলে ২৪৯ টি। এছাড়া রেললাইন পার হওয়ার সময় রেলক্রসিং এ বিভিন্ন যানবাহনসহ রেল দুর্ঘটনা ও কাটা পড়ার মতো দুর্ঘটনা ঘটেছে ১৮৪ টি।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here