নৌ প‌রিবহন মন্ত্রী শাজাহান খান ব‌লেন, শেখ হাসিনা আজ ধর্ম বর্ণ নির্বিশেষে সবাইকে একসাথে নিয়ে দেশের উন্নয়নে কাজ করছেন করছেন।

৯ ফেব্রুয়ারি বৃহস্পতিবার বিকেলে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে বাংলাদেশ ডোম সমাজ উন্নয়ন কমিটি আয়োজিত বার্ষিক সম্মেলন-২০১৭ এর এক সভায় তিনি এ কথা ব‌লেন।

নৌ মন্ত্রী শাজাহান খান বলেন, স্বাধীনতা বিরোধীরা নিশ্চুপ তা মনে করবেন না। তা না হলে দেশের বিভিন্ন জায়গায় এখনো জঙ্গি হামলা হয় কীভাবে। শেখ হাসিনা আজ ধর্ম বর্ণ সবাইকে একসাথে নিয়ে দেশের উন্নয়নে কাজ করছেন। যার যোগ্যতা আছে তার হাতে রাষ্ট্র দিলে রাষ্ট্রের উন্নয়নের গতি বেড়েই চলবে। আর অযোগ্যদের দিলে খালে ঝিলে বিলে পড়ে যাবে।

তিনি বলেন, ডোম এবং হরিজনদের বাড়ির সামনে চা এর দোকান থাকলেও তারা সেখানে চা খেতে পারেনা। আমরা সবাই মানুষ। মানুষদের মাঝে পার্থক্য করা ঠিক না। ডোমদের ছোট করে দেখার কিছু নেই। তাদের সব দাবি প্রয়োজনীয়। আমি আমার মন্ত্রনালয়ে বলে দিয়েছি সব ঝাড়ুদার ডোমদের মধ্য থেকে নেয়ার জন্য। আমি অন্যান্য মন্ত্রনালয়ের সাথে কথা বলবো তারা যেনো আপনাদের এ দাবিগুলো বিবেচনা করেন। তার আগে অবশ্যই চিঠির মাধ্যমে আপনারা যোগাযোগ করবেন।

এ সময় বেশ কিছু দাবি পেশ করে ডোম সম্প্রদায়ের নেতারা। তা হলো: বৈষম্য বিলোপ আইন দ্রুত প্রণয়ণ করা, শিক্ষা প্রতিষ্ঠানে কোটা ব্যবস্থা চালু করা, ডোম সম্প্রদায়ের বসবাসের কলোনীগুলো যুগোপযোগী করা, সরকার কর্তৃক নেয়া সোস্যাল সেফটি নেট প্রকল্পের সকল প্রকার সুযোগ সুবিধা নিশ্চিত করা এবং চাকুরীর ক্ষেত্রে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশ অনুযয়ী শতকারা ৮০ ভাগ সুইপার, ক্লিনার, ঝাড়ুদার এর ক্ষেত্রে কোটা ব্যবস্থার পুর্ণাঙ্গ বাস্তবায়ন করা।

আয়োজক সংগঠনের সভাপতি মিঠু চাঁন ডোম এর সভাপতিত্বে এ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, সংসদ সদস্য সৈয়দ আবু হোসেন বাবলা, বাবু পংকজ দেবনাথ, বাংলাদেশ পৃজা উদযাপন পরিষদের সভাপতি শ্রী জয়ন্ত সেন দীপু সাধারণ সম্পাদক তাপষ কুমার পাল প্রমুখ।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here