সালমান শাহষ্টাফ রিপোর্টার :: চিত্রনায়ক সালমান শাহের মৃত্যু মামলার পুনঃতদন্তের বিষয়ে শুনানির জন্য আগামী ৭ জানুয়ারি দিন ধার্য করেছে আদালত।
বৃহস্পতিবার আংশিক শুনানির পর ঢাকা মহানগর দায়রা আদালতের বিচারক কামরুল হোসেন মোল্লা এ দিন ধার্য করেন।
এর আগে গত ১০ ফেব্রুয়ারি মামলাটি পুনঃতদন্তের জন্য র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) কে নির্দেশ দেয় ঢাকা সিএমএম আদালত। এর বিপক্ষে আদালতে আবেদন করে রাষ্ট্রপক্ষ। সালমান শাহের মা নীলুফার চৌধুরী ওরফে নিলা চৌধুরীর অভিযোগ- রাষ্ট্রপক্ষ আসামিদের কাছ থেকে আর্থিকভাবে লাভবান হয়ে সালমান শাহের বিপক্ষ নিয়েছে। আজ এ মামলায় আইনজীবী ফারুক হোসেন বাদীপক্ষে ও মহানগর পিপি আসামিপক্ষে শুনানি করেন।
প্রায় ১৫ বছর ধরে মামলাটি বিচার বিভাগীয় তদন্তে সিএমএম আদালত সালমান শাহের বাবা কমর উদ্দিন ও মা নীলুফার চৌধুরী ওরফে নিলা চৌধুরীসহ পাঁচজনের সাক্ষ্য নিয়েছেন। এরপর গত ৮ ডিসেম্বর অভিযোগ প্রমাণিত হয়নি- মর্মে প্রতিবেদন দাখিল করেন। গত ২১ ডিসেম্বর নিলা চৌধুরী আদালতে হাজির হয়ে নারাজি দাখিলের জন্য সময় প্রার্থনা করেন।
১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর ১১/বি নিউ ইস্কাটন রোডের নিজ বাসায় ফ্যানের সঙ্গে ঝুলন্ত অবস্থায় সালমান শাহকে পাওয়া যায়। প্রথমে হলি ফ্যামেলি হাসপাতাল, পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।
এ নিয়ে সালমান শাহের পিতা কমর উদ্দিন আহমেদ চৌধুরী একটি অপমৃত্যুর মামলা করেন। মামলাটি প্রথমে রমনা থানা পুলিশ, পরে ডিবি পুলিশের সহকারী কমিশনার হুমায়ুন কবির তদন্ত করেন। তদন্তকালে সালমান শাহের মরদেহ প্রথমে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ময়নাতদন্ত করে। প্রতিবেদনে তারা সালমান শাহের মৃত্যু আত্মহত্যাজনিত কারণে হয়েছে উল্লেখ করেন।
পরে সালমান শাহের পরিবার ওই প্রতিবেদনের বিরুদ্ধে আপত্তি দিলে লাশ কবর থেকে তুলে ফের ময়নাতদন্ত করে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল। সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের প্রতিবেদনে, লাশ অত্যধিক পচে যাওয়ার কারণে মৃত্যুর কারণ নির্ণয় করা সম্ভব হয়নি বলে উল্লেখ করেন।
ময়নাতদন্ত রিপোর্ট অনুযায়ী, ১৯৯৭ সালের ৪ ফেব্রুয়ারি ডিবি পুলিশের সহকারী কমিশনার হুমায়ুন কবির আত্মহত্যাজনিত কারণে সালমান শাহের মৃত্যু হয়েছে মর্মে আদালতে প্রতিবেদন দাখিল করেন। ওই প্রতিবেদনের বিরুদ্ধে বাদী পরিকল্পিত হত্যাকা- উল্লেখ করে নারাজি দেন। বর্তমানে র‌্যাব মামলাটির তদন্ত করছে।
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here