স্টাফ রিপোর্টার: অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে ক্ষমতাসীন দলের সাবেক প্রতিমন্ত্রী ও বর্তমান দুই এমপিসহ তিনজনের বিরুদ্ধে রমনা থানায় মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বৃহস্পতিবার বিকালে দুদকের তিনজন উপপরিচালক রমনা থানায় পৃথক ‍তিনটি মামলা (মামলা নং-৩৫, ৩৬ ও ৩৭) করেন।

যাদের নামে মামলা হয়েছে, তারা হলেন সাবেক গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী অ্যাডভোকেট আবদুল মান্নান খান, পটুয়াখালী-৪ আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত এমপি ও সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী মাহবুবুর রহমান  এবং কক্সবাজার-৪ আসনের এমপি আবদুর রহমান বদি।

দুদকের উপপরিচালক  মো. নাসির উদ্দিন, খায়রুল হুদা ও আব্দুস সোবাহান বাদী হয়ে মামলাগুলো করেন।

কমিশনে দাখিলকৃত সম্পদ বিবরণীতে সম্পদের তথ্য গোপন করে মিথ্যা তথ্য প্রদান ও জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে মামলাগুলো করা হয়েছে। দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪ এর ২৬(২), ২৭(১) ধারায় মামলাগুলো দায়ের করা হয়।

দুদক সূত্র জানায়, সাবেক ও বর্তমান মন্ত্রী-এমপির বিরুদ্ধে অনুসন্ধান চলেছে মূলত ২০০৮ ও ২০১৩ সালে নির্বাচন কমিশনে জমা দেয়া তাদের হলফনামার সূত্র ধরে। অভিযুক্তদের সম্পদ রহস্যজনকভাবে বৃদ্ধির কারণ খতিয়ে দেখতে নিযুক্ত অনুসন্ধানকারী কর্মকর্তারা রেজিস্ট্রার অব জয়েন্ট স্টক কোম্পানি, সংশ্লিষ্ট জেলা রেজিস্ট্রার অফিস, এনবিআর, বিআরটিএ, রাজউক, পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি, রিহ্যাব, ব্যাংক-বীমাসহ অন্যান্য অফিসে অনুসন্ধান করে প্রয়োজনীয় নথি সংগ্রহ করে সম্পদের হিসাব নির্ণয় করেন। পাশাপাশি অভিযুক্তদের নিজ নিজ নির্বাচনী এলাকায় সরেজমিন পরিদর্শন করেন অনুসন্ধান কর্মকর্তারা প্রতিবেদন দাখিল করেন বলেও দুদক সূত্রে জানা যায়।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here