সাংবাদিক দম্পতি সাগর সরোয়ার ও মেহেরুন নাহার রুনির হত্যাকারীদের গ্রেপ্তার ও বিচার দাবিতে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) কর্মসূচি ঘোষণা করেছে।

রোববার সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে দুই সংগঠনের যৌথ উদ্যোগে মানববন্ধন ও সমাবেশ হবে বলে বিএফইউজের মহাসচিব আব্দুল জলিল ভূঁইয়া জানান।

এছাড়া ঢাকায় কর্মরত রংপুর বিভাগের সাংবাদিকদের সংগঠন ‘রংপুর বিভাগ সাংবাদিক সমিতি’ এ হত্যাকাণ্ডের প্রতিবাদে একই সময়ে একই স্থানে মানববন্ধন করবে।

শুক্রবার গভীর রাতে রাজধানীর পশ্চিম রাজাবাজারে নিজেদের ভাড়া বাসায় খুন হন মাছরাঙা টেলিভিশনের বার্তা সম্পাদক সাগর এবং তার স্ত্রী এটিএন বাংলার জ্যেষ্ঠ প্রতিবেদক রুনি। শনিবার সকালে তাদের লাশ উদ্ধার করে পুলিশ।

ময়নাতদন্ত শেষে এই দম্পতির মরদেহ ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) নিয়ে যাওয়া হয়। সেখানে তাদের প্রথম জানাজায় অংশ নেন এই তাদের সহকর্মী, রাজনৈতিক নেতা ও স্বজনরা।

তথ্যমন্ত্রী আবুল কালাম আজাদ, স্থানীয় সরকার প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবীর নানক, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, জাসদের শিরিন আখতারসহ বিভিন্ন রাজনৈতিক দল ও সাংবাদিক সংগঠনের কর্মীরা এ সময় সাগর-রুনির প্রতি শেষ শ্রদ্ধা জানান।

সাংবাদিক দম্পত্তি হত্যাকান্ডে
ডিএসইসির নিন্দা

রাজধানীর পশ্চিম রাজাবাজারে নিজেদের ভাড়া বাসায় শুক্রবার রাতে খুন হয়েছেন মাছরাঙা টেলিভিশনের বার্তা সম্পাদক সাগর সরোয়ার এবং তার স্ত্রী এটিএন বাংলার সিনিয়র রিপোর্টার মেহেরুন রুনি। সাংবাদিক দম্পতির এ নৃশংস হত্যাকান্ডের তীব্র নিন্দা ও পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে বিবৃতি দিয়েছেন ঢাকা সাব-এডিটরস কাউন্সিলের (ডিএসইসি) সভাপতি মো. আল-মামুন ও সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ। যৌথ বিবৃতিতে তারা এ হত্যাকান্ডের মূল হোতাদের খুজে বের করে অবিলম্বে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করার জন্য প্রশাসনের আশু হস্তক্ষেপ কামনা করেছেন। এ হত্যাকান্ডের প্রতিবাদে আগামী ১৫ ফেব্রুয়ারি বুধবার সকাল ১১ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করবে ঢাকা সাব-্এডিটরস কাউন্সিল (ডিএসইসি)। এ কর্মসূচিতে সকল পেশাজীবি সাংবাদিকদের অংশগ্রহণের আহবান জানিয়েছেন ডিএসইসির সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ।

 

রাবিতে ঢাকায় সাংবাদিক দম্পতি হত্যায় রাবি প্রেসক্লাবের উদ্বেগ ও নিন্দা

আব্দুল খালেক রিয়াদ, রাজশাহী বিশ্ব বিদ্যালয় থেকে: সংবাদ সংগ্রহ করতে গিয়ে  গত ১০ ফেব্রুয়ারি রাবি ছাত্রলীগ ক্যাডারদের হাতে নিউ এজ-এর রাবি প্রতিনিধি এবং বঙ্গবন্ধু হলের আবাসিক শিক্ষার্থী নাজিম মৃধার আহত ও নির্যাতিত হওয়া ও মাছরাঙা টেলিভিশনের বার্তা সম্পাদক সাগর সরওয়ার ও তার স্ত্রী এটিএন নিউজের সিনিয়র রিপোর্টার মেহেরুন রুনিকে নৃশংসভাবে হত্যার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব। ঘটনার তীব্র নিন্দা জানিয়ে এবং দ্রুত জড়িতদের গ্রেফতার ও শাস্তির দাবিতে শনিবার বিবৃতি দিয়েছেন রাবি প্রেসক্লাবের সভাপতি এরশাদুল বারী কর্ণেল ও সাধারণ সম্পাদক মতিউর  রহমান শুভ।

বিবৃতিতে বলা হয়, ১০ ফেব্রুয়ারি রাবি ছাত্রলীগ ক্যাডারদের হাতে নিউ এজ-এর রাবি প্রতিনিধি এবং বঙ্গবন্ধু হলের আবাসিক শিক্ষার্থী নাজিম মৃধাকে শারীরিক ও মানসিকভাবে যে নির্যাতন করা হয়েছে ও শুক্রবার গভীর রাতে ঢাকায় মেধাবী ও তরুণ সাংবাদিক দম্পতি সাগর সরওয়ার ও তার স্ত্রী মেহেরুন  রুনিকে যে নৃশংস কায়দায় ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে হত্যা করা হয়েছে তা সাংবাদিক সমাজের মধ্যে গভীর উদ্বেগ সৃষ্টি করেছে। এই ঘটনা সাংবাদিকদের নিরাপত্তাকে আবারো প্রশ্নবিদ্ধ করেছে। মানুষের জীবনের নিরাপত্তা নিয়ে যারা সব সময় সোচ্চার ভূমিকায় অবতীর্ণ হয়ে থাকেন তারা কত নিরাপত্তাহীনতায় জীবন কাটান তা এই ঘটনায় আবারো প্রমাণিত হলো। বিবৃতিতে এই ঘটনায় জড়িতদের চিহ্নিত ও গ্রেফতার করে আইন ও বিচারের মুখোমুখী করানোর দাবি জানান সরকারের কাছে। একই সঙ্গে তারা সাংবাদিকদের নিরাপত্তা নিশ্চিতের জন্য সংশিস্নষ্টদের প্রতি উদাত্ত আহ্বান জানান।

 

সাংবাদিক দম্পত্তি হত্যার প্রতিবাদে যশোর প্রেসক্লাবের নিন্দা: রোববার বিক্ষোভ মিছিল

সিরাজুল ইসলাম সিরাজ যশোর থেকে: মাছরাঙা টেলিভিশনের বার্তা সম্পাদক সাগর সরওয়ার ও তার স্ত্রী এটিএন বাংলার সিনিয়র রিপোর্টার মেহেরুন রুনি হত্যাকাণ্ডের তীব্র নিন্দা জানিয়েছেন প্রেসক্লাব যশোরের সভাপতি একরাম-উদ-দ্দৌলা ও সম্পাদক আহসান কবীর।
এক যুক্ত বিবৃতিতে নেতৃদ্বয় বলেন, নিজ গৃহে দম্পতি খুনের মতো পৈশাচিক ও কাপুরুষোচিত ঘটনা কোনোমতেই মেনে নেয়া যায় না। সাগর-রুনির মতো প্রখ্যাত সাংবাদিকদের জীবনের  নিরাপত্তা যে সমাজে নেই, সেখানে জেলা-উপজেলায় কর্মরত সংবাদকর্মীদের কী অবস’া তা সহজেই অনুমেয়।
বিবৃতিতে নেতৃদ্বয় বলেন, মাত্র কয়েকদিন আগে রাজধানীতে এক সংসদ সদস্য পিটিয়ে হাত ভেঙে দিয়েছেন এক নারী সাংবাদিককে। সরকার বার বার আশ্বাস দেয়া সত্ত্বেও সাংবাদিকদের জীবনের নিশ্চয়তা বিধান করছে না।
নেতৃবৃন্দ অবিলম্বে সাগর-রুনি হত্যাকারীদের খুঁজে বের করে দৃষ্টান-মূলক শাসি-র দাবি জানান।

যশোরে রোববার বেলা ১১টায় সাংবাদিক দম্পত্তি
হত্যার প্রতিবাদে সাংবাদিক  ইউনিয়নের বিক্ষোভ মিছিল

এদিকে এই সাংবাদিক দম্পত্তির হত্যাকান্ডের প্রতিবাদে আগামীকাল রোববার  বেলা ১১টায় সাংবাদিক ইউনিয়ন যশোর এক বিক্ষোভ মিছিলের আয়োজন করেছে। প্রেসক্লাব যশোর থেকে শুরু হয়ে মিছিরটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করবে।
ইউনিয়নের সভাপতি ও সাধারণ সম্পাদক এই বিক্ষোভ মিছিলে অংশ নেয়ার জন্য ইউনিয়নের সকল সদস্যকে যথাসময়ে প্রেসক্লাব যশোর মিলনায়তনে উপসি’ত হওয়ার জন্য বিনীত অনুরোধ জানিয়েছেন।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here