মানবতাবিরোধী অপরাধের অভিযোগে আটক বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের চৌধুরীর বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগের শুনানি আগামী ২৯ নভেম্বর দিন ধার্য করেছে ট্রাইব্যুনাল।

আদালতে সালাউদ্দিন কাদের চৌধুরীর পক্ষে কোনো আইনজীবী উপস্থিত না থাকায় আনুষ্ঠানিক অভিযোগের (ফরমাল চার্জ) কপি তুলে দেয়া হয়নি। এ কারনে ২৯ নভেম্বর পরবর্তী দিন ধার্য করা হয়।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি নিজামুল হক নাসিমের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল এজলাসে বসেন।

এর আগে সকাল ১০টায় কাশিমপুর কারাগার থেকে সালাউদ্দিন কাদের চৌধুরীকে নিয়ে আসা হয়। এ সময় তার পরিবারের সদস্য, আত্মীয়-স্বজন ও নেতাকর্মীসহ প্রায় আড়াই শ’ মানুষ ট্রাইব্যুনালের ভেতরে ও বাইরে অবস্থান করে।

উল্লেখ্য, মানবতাবিরোধী অপরাধের অভিযোগে আটক সালাউদ্দিন কাদের চৌধুরীর বিরুদ্ধে ইন্টারন্যশনাল অ্যাক্ট ১৯৭৩ এর ৩ (২) (ক), ৩ (২) (গ) (১ ও ২) এবং ৩ (২) ধারায় অভিযোগ আনা হয়েছে।

তার বিরুদ্ধে অনুষ্ঠানিক অভিযোগে ২৫টি অভিযোগ আনা রয়েছে। চট্টগ্রাম ও বিভিন্ন স্থানের ৩২টি ঘটনার সঙ্গে জড়িত থাকার প্রাথমিক তথ্য প্রমাণ পেয়েছেন বলেও সাংবাদিকদের জানান প্রসিকিউটররা। গত ২ অক্টোবর তদন্ত কর্মকর্তা নুরুল ইসলাম এক প্রেস ব্রিফিং করে সালাহউদ্দিন চৌধুরীর বিরুদ্ধে তদন্ত কাজ শেষ হয়েছে ঘোষণা দেন।

পরে গত ১৪ নভেম্বর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে প্রসিকিউটরদের পক্ষ থেকে আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করা হয়।

তদন্ত সংস্থা দীর্ঘ তদন্ত শেষে গত ৪ অক্টোবর ১১৯ পৃষ্ঠার তদন্ত প্রতিবেদন প্রসিকিউটরদের মাধ্যমে ট্রাইব্যুনালে দাখিল করেন। এবং এক হাজার ২৭৫ পৃষ্ঠার আনুষাঙ্গিক নথিপত্র এবং ১৮টি সিডি জমা দেয়া হয়। একই সঙ্গে প্রয়োজনীয় ডকুমেন্টও দাখিল করা হয়েছে।

গত বছর ১৫ ডিসেম্বর সালাহউদ্দিন চৌধুরীকে গ্রেফতারের জন্য ট্রাইব্যুনালে আবেদন করা হয়। আবেদনে তদন্ত সংস্থার পক্ষ থেকে ১৯৭১ সালের মানবতাবিরোধী অপরাধের সঙ্গে জড়িত থাকার অভিযোগ আনেন। এরপর কয়েক ঘণ্টার ব্যবধানেই ১৬ ডিসেম্বর ভোর রাতে বনানীর একটি বাড়ি থেকে তাকে গাড়ি পোড়ানোর মামলায় গ্রেফতার করা হয়। পরে তাকে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে শ্যোন অ্যারেস্ট দেখানো হয়।

গত বছর ৩০ ডিসেম্বর আদালতের নির্দেশে প্রথমবারের মতো ট্রাইব্যুনালে হাজির করা হয়। মানবতাবিরোধী অপরাধের সঙ্গে জড়িত থাকার বিষয়ে তাকে ধানমন্ডি সেফহোমে জিজ্ঞাসাবাদ করেছে তদন্ত সংস্থা।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/ঢাকা

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here