একাত্তরে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেপ্তার বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন কাদের চৌধুরীর বাকি ছয়টি আবেদনও ট্রাইব্যুনাল খারিজ করে দিয়েছে।

সোমবার সকালে বিচারপতি নিজামুল হকের নেতৃত্বে গঠিত তিন সদস্যের ট্রাইব্যুনাল এই খারিজ আদেশ দেয়। একই সাথে আগামী ১৫ জানুয়ারি সালাহউদ্দিন কাদের চৌধুরীর যুদ্ধাপরাধের অভিযোগ আমলে নেওয়ার দিন ধার্য করেছে ট্রাইব্যুনাল।

উল্লেখ্য, সালাউদ্দিন কাদের চৌধুরী রেডিও-টেলিভিশনে ট্রাইব্যুনালের বিচারিক কার্যক্রম সরাসরি সম্প্রচার, আন্তর্জাতিক আইন প্রয়োগ, সাক্ষ্য ও ফৌজদারি আইন প্রয়োগ, মানবতাবিরোধী অপরাধের সংজ্ঞা নির্ধারণ, বিদেশি আইনজীবী নিয়োগের সুযোগ এবং আনুষ্ঠানিক অভিযোগ আমলে নেওয়ার জন্য ১১ মাস সময় চেয়ে মোট আটটি আবেদন করেছিলেন।

এর মধ্যে গত ৫ ডিসেম্বর ট্রাইব্যুনালের আইন বিধি ও কার্যক্রম স্থগিত এবং অভিযোগ আমলে নেওয়ার বিষয়ে চ্যালেঞ্জ করে সালাউদ্দিন কাদের চৌধুরীর দুটি আবেদন ট্রাইব্যুনাল খারিজ করে দেয়। আর আজ সোমবার বাকি ছয়টি আবেদন খারিজ করা হলো।

এরআগে সকাল ১০টার দিকে কাশিমপুর কারাগার থেকে সালাহউদ্দিন কাদের চৌধুরীকে ট্রাইব্যুনালে হাজির করা হয়। সকাল ১০টা ৩৫ মিনিটে ট্রাইব্যুনালের কার্যক্রম শুরু হয়।

আজ আদালতে ট্রাইব্যুনালের নিয়োগ দেওয়া সালাহউদ্দিন কাদের চৌধুরীর আইনজীবী অ্যাডভোকেট এম বদিউজ্জামান উপস্থিত ছিলেন। পরে তিনি সাংবাদিকদের বলেন, আদালত ব্যাখ্যা দিয়ে সাকা চৌধুরীর ছয়টি আবেদন খারিজ করে দিয়েছে।

সাকা চৌধুরীর সাথে কথা বলেছেন কিনা সাংবাদিকরা প্রশ্নের জবাবে তিনি বিষয়টি এড়িয়ে যাওয়ার চেষ্টা করেন। বলেন, যতটুকু বলার তা হয়েছে। অবশ্য কাঠগড়ায় উঠার সময়ই বিএনপির এই স্থায়ী কমিটির সদস্য উচ্চস্বরে বলতে থাকেন, ‘আদালতে আমার কোনো আইনজীবী নেই। আমিই আমার আইনজীবী।’

প্রসঙ্গত, গত ১৪ নভেম্বর সাকা চৌধুরীর বিরুদ্ধে ফরমাল চার্জ দাখিল করে রাষ্ট্রপক্ষ। ৫৫ পৃষ্ঠার ফরমাল চার্জের সাথে এক হাজার ২৭৫ পৃষ্ঠার আনুষঙ্গিক নথিপত্র এবং ১৮টি সিডি জমা দেওয়া হয়।

এর আগে গত ৪ অক্টোবর তদন্ত সংস্থা সাকা চৌধুরীর বিরুদ্ধে ১১৯ পৃষ্ঠার তদন্ত প্রতিবেদন চিফ প্রসিকিউটরের কাছে জমা দেয়। এ প্রতিবেদন পরীক্ষা-নিরীক্ষা করে ফরমাল চার্জ দাখিল করা হয়।

ওই অভিযোগপত্রে তার বিরুদ্ধে সুনির্দিষ্ট ২৫টি অভিযোগ আনা হয়েছে।

মানবতাবিরোধী অপরাধের অভিযোগে সালাহউদ্দিন কাদের চৌধুরীর বিরুদ্ধে ইন্টারন্যশনাল অ্যাক্ট ১৯৭৩ এর ৩ (২) (ক), ৩ (২) (গ) (১ ও ২) এবং ৩ (২) ধারায় ওইসব অভিযোগ আনা হয়েছে।

উল্লেখ্য, হরতালে গাড়িতে অগ্নিসংযোগের অভিযোগে গত বছরের ১৬ ডিসেম্বর ভোরে বনানীর একটি বাসা থেকে বিএনপির জ্যেষ্ঠ নেতা সালাহউদ্দিন কাদের চৌধুরীকে গ্রেপ্তার করা হয়।

পরে ১৯ ডিসেম্বর তাকে একাত্তরের মানবতাবিরোধী অপরাধে জড়িত অভিযোগে গ্রেপ্তার দেখানো হয়।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/ঢাকা

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here