একাত্তরে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেপ্তার জামায়াতের সিনিয়র নায়েবে আমীর মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর বিরুদ্ধে নবম সাক্ষীর সাক্ষ্যগ্রহণ ও জেরা শেষ হয়েছে।

মঙ্গলবার সকালে বিচারপতি নিজামুল হক নাসিমের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে নবম স্বাক্ষী আলতাব হোসেন হাওলাদারকে জেরা করেন আসামি পক্ষের আইনজীবীরা।

আলতাব আদালতকে জানান, ১৯৭১ সালে জুন মাসের প্রথম দিকে পাক হানাদার বাহিনীর সাথে রাজাকার বাহিনীর সাঈদী, দানেশ মোল্লা, মোসলেম মাওলানাসহ আরো অনেকে উমেদপুর গ্রামে যান। সেখান ২০/২৫ ঘরে লুটপাট চালায় এবং অগ্নিসংযোগ করেন।

এ সময় বিশাবালী নামে এক ব্যক্তিকে গুলি করে হত্যা করা হয়। রাজাকার সাঈদীর নির্দেশেই এই হত্যা করা হয় বলে জানান তিনি।

পরে পাড়রের হাট বাজারে গিয়ে মদন শাহ নামে অপর এক ব্যক্তির দোকান ভেঙে সাঈদী তার শ্বশুর বাড়ি নিয়ে যান।

এখন পর্যন্ত সাঈদীর বিরুদ্ধে সাক্ষ্য দেয়া অপর আটজন হলেন, মাহবুবুল আলম হাওলাদার, সুলতান আহমেদ হাওলাদার, নুরুল আমিন নবীন, মিজানুর রহমান তালুকদার, মাহতাব উদ্দিন হাওলাদার, মানিক পসারী, মফিজ উদ্দিন পসারী, মোস্তফা হাওলাদার।

উল্লেখ্য, যুদ্ধাপরাধের অভিযোগে গ্রেপ্তার জামায়াত ও বিএনপি নেতাদের মধ্যে সবার আগে সাঈদীর বিচার শুরু হয়। মুক্তিযুদ্ধের সময় পিরোজপুরে হত্যা, লুণ্ঠন ও নির্যাতনসহ বিভিন্ন অভিযোগে দায়ের করা একটি মামলায় ২০১০ সালের ২৯ জুন সাবেক সংসদ সদস্য সাঈদীকে গ্রেপ্তার করা হয়।

চলতি বছরের ১৪ জুলাই তার বিরুদ্ধে অভিযোগ আমলে নেয় ট্রাইব্যুনাল।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/স্টাফ রিপোর্টার

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here