ঢাকা : অতীতের তুলনায় বর্তমানে সরকার অনেক দুর্বল হয়ে পড়েছে বলে মন্তব্য করেছেন ১৯ দলের শরিক ও জাতীয় পার্টির একাংশের চেয়ারম্যান কাজী জাফর।

তিনি বলেন, তাদের (সরকার) ক্ষমতা দশগুণ কমে গেছে। দলের মন্ত্রী এমপিদের এলোমেলো বক্তব্যে মূলত সেই দুর্বলতারই বহিঃপ্রকাশ ঘটছে।

শুক্রবার বিকেলে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। ‘ভাষা আন্দোলন ও মওলানা ভাসানী’ শীর্ষক এ আলোচনা সভার আয়োজন করে ভাসানী স্মৃতি সংসদ। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভাষা সৈনিক আব্দুল মতিন।

কাজী জাফর বলেন, দেশ আজ জটিল পরিস্থিতির মধ্যে ঘুরপাক খাচ্ছে। এ সংকট অবস্থায় মওলানা ভাসানীর মত একজন নেতার দরকার ছিল। যিনি জাতীকে মুক্ত করতে পারতেন।

বিএনপির নির্বাচনে না যাওয়ার বিষয়টি সঠিক সিদ্ধান্ত ছিলো বলে মন্তব্য করেন তিনি।

বর্তমান সরকারকে কূটকৌশলের আশ্রয় নেওয়া অবৈধ সরকার আখ্যায়িত করে কাজী জাফর আহমেদ বলেন, ইতিহাস স্বাক্ষ্য দেয় জনগণের সমর্থন ছাড়া কূটকৌশলের মাধ্যমে কোনো স্বৈরাচারী শাসক টিকে থাকতে পারে না। প্রাকৃতিক পরিবেশের পরিবর্তন হতে যেমন সময় লাগে না, তেমনি রাজনৈতিক পরিবেশের মোড় ঘুরতেও সময় লাগে না।

তিনি মওলানা ভাসানীর জীবনের স্মৃতিচারণ করে তিনি বলেন, মওলানা ভাসানী ছিলেন একজন দূরদর্শী রাজনৈতিক নেতা। তার নেওয়া প্রতিটি আন্দোলন সংগ্রাম এদেশের মানুষের মুক্তি চেতনায় উদ্ভাসিত।

গত ৫ জানুয়ারির নির্বাচন প্রসঙ্গ টেনে জাফর বলেন, যে নির্বাচনে দেশের ৫ ভাগ ভোটার ভোট দিতে যায় নি সেই নির্বাচনের মাধ্যমে জয়ী দলের অহংকার করে দেশ পরিচালনা করার কোনো মানে হয় না। যদিও প্রতিবেশি একটি রাষ্ট্র তাদের সর্বোচ্চ শক্তি দিয়ে এই সরকারকে টিকিয়ে রাখছে। কিন্তু তাদের মিডিয়া বলছে, এই সরকার ভোটারবিহীন একটি নির্বাচনের মধ্য দিয়ে ক্ষমতায় এসেছে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here