সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীর জন্য ডিজিটাল হাজিরাড. রহিমা খাতুন :: আধুনিক বিশ্বের চাহিদার সাথে সামঞ্জস্য রেখে প্রাথমিক শিক্ষা ব্যবস্থাকে গতিশীল ও সম্প্রসারিত করার মাধ্যমে মানসম্মত শিক্ষা এবং তথ্য প্রযুক্তিভিত্তিক জ্ঞানসমৃদ্ধ মানব সম্পদ উন্নয়নের মাধ্যমে ‘‘রূপকল্প ২০২১’’ বাস্তবায়নের লক্ষ্যে প্রাথমিক শিক্ষা ক্ষেত্রে সুনির্দিষ্ট লক্ষ্যমাত্রা ও কর্মপরিকল্পনা নির্ধারণ করা হয়েছে। সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (Millenium Development Goals) এবং সবার জন্য শিক্ষা (Education For All) এর লক্ষ্যমাত্রা অর্জনের জন্য সোনাইমুড়ী উপজেলা প্রশাসন ১২১ টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জন্য স্বল্পমেয়াদি, মধ্যমেয়াদি এবং দীর্ঘমেয়াদি উন্নয়ন কর্মপরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করছে।

এ সকল কর্মপরিকল্পনার আওতায় বিদ্যালয়ে গমনোপযোগী শতভাগ শিশুর বিদ্যালয়ে ভর্তি নিশ্চিতকরণ, উপস্থিতি বৃদ্ধি, ঝরে পড়া রোধে সকল বিদ্যালয়ে মিডডে মিল এর ব্যবস্থা গ্রহণ, বিদ্যালয়ে শিশুবান্ধব পরিবেশ সৃষ্টি, বিদ্যালয়ের অবকাঠামোগত উন্নয়ন, শিক্ষার অনুকূল পরিবেশ সৃষ্টি ও সংরক্ষণ, মা/অভিবাবক সমাবেশ, শিক্ষক মাসিক সভা, উন্নয়ন কর্মকান্ড মনিটরিং, শিক্ষা মেলা, ডিজিটাল মেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ক্ষুদে শিক্ষার্থীদের অংশগ্রহণ, খেলাধুলার সুযোগ-সুবিধা, বিদ্যালয় পরিদর্শন, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের তথ্য ও প্রযুক্তি বিষয়ক প্রশিক্ষণ, ১৫০০ বিদ্যালয়বিহীন গ্রামে বিদ্যালয় স্থাপন প্রকল্পের আওতায় বিদ্যালয় স্থাপন, স্কুলের ছাদে ফলের বাগান তৈরি, বৃক্ষরোপন কর্মকান্ড, ড্রেস বিতরণ, ওয়েব পোর্টালে প্রাথমিক বিদ্যালয়সমূহের তথ্য আপলোডকরণ, কাব এর আয়োজন, বিভিন্ন জাতীয় দিবসে প্রাথমিক শিক্ষার্থীদের অংশগ্রহণ, বিশুদ্ধ পানীয় জলের ব্যবস্থাকরণ, বিদ্যুত ক্যাম্প, সাধারণ জ্ঞানের কুইজ প্রতিযোগিতা, বিভিন্ন কমিটি ও শিক্ষকদের সাথে মতবিনিময় সভা, জুতা বাইরে রেখে ক্লাসরুম পরিস্কার রাখা, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সোলার প্যানেল স্থাপন, প্রধান শিক্ষককে কর্পোরেট মোবাইল সিম প্রদান, মোবাইল এপস তৈরি, অনলাইন ভিত্তিক এসএমএস সার্ভিস (বাল্ক এসএমএস) ইত্যাদি কার্যক্রম বাস্তবায়নের মাধ্যমে মানসম্মত প্রাথমিক শিক্ষা অর্জনের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ১ জুলাই, ২০১৫ থেকে ৩০ জুন, ২০১৬ মেয়াদে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষরিত হয়েছে এবং রুপকল্প, অভিলক্ষ্য, কৌশলগত উদেশ্যসমুহ ও কার্যাবলি নির্ধারণ করা হয়েছে। কৌশলগত উদেশ্যসমুহের মধ্যে উদ্ভাবন ও অভিযোগ প্রতিকারের মাধ্যমে সেবার মানোন্নয়নের যে লক্ষ্য সি’র করা হয়েছে তা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বার্ষিক কর্মসম্পাদন চুক্তিতে কমপক্ষে একটি করে অনলাইন সেবা ও কমপক্ষে একটি সেবা প্রক্রিয়া সহজিকরণের কথা বলা হয়েছে।

বাস্তব অভিজ্ঞতা থেকে দেখা যায় যে, কিছু সংখ্যক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক এমনকি প্রধান শিক্ষক বিদ্যালয়ে সঠিক সময়ে আসেন না। কেউ কেউ টিফিনের বিরতির সময় স্কুল ত্যাগ করেন। আবার কেউ বিদ্যালয় কর্তৃপক্ষকে অবহিত না করে অনুপস্থিত থাকেন। এতে পাঠদানে বিঘ্‌ন হচ্ছে এবং পড়ালেখার মান নিম্নমুখি হচ্ছে। অন্যদিকে, সরকার অবহেলিত দরিদ্র শিক্ষার্থীর জন্য যে উপিবৃত্তির ব্যবস্থা করেছে তা পেতে হলে শতভাগ উপস্থিতি নিশ্চিত করতে হয়। আবার, অতিরিক্ত ছাত্র-ছাত্রী দেখিয়ে উপবৃত্তির টাকা তসরুপ করার সম্ভাবনাও থেকে যায়। তাছাড়া, প্রতিদিন বিদ্যালয়ে ক্লাসে রুল কল করাও সময় সাপেক্ষ বিষয়। উর্ধতন কর্তৃপক্ষ নিয়মিত পরিদর্শন করলেও এসব বিষয়ে অনেক সময় প্রমানের অভাবে কোন ব্যবস্থা গ্রহণ করা যায় না।

এসব দিক বিবেচনা করে বাংলাদেশে প্রথমবারের মত সোনাইমুড়ী উপজেলায় গত ১০ সেপ্টেম্বর, ২০১৫ তারিখে ১২ টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অনলাইনভিত্তিক শিক্ষক ও শিক্ষার্থীর জন্য ডিজিটাল হাজিরা পদ্ধতি চালু করা হয়েছে। উপজেলা প্রশাসনের পরিকল্পনায় ডিজিটাল হাজিরা পদ্ধতির সফটঅয়ার তৈরী করা হয়। এর ফলে উপজেলা নির্বাহী অফিসার এবং শিক্ষা বিভাগের অফিসারগন নিজ নিজ অফিসে বসে ১২ টি বিদ্যালয়ে ছাত্র-ছাত্রী সংখ্যা, কোন শিক্ষক কখন স্কুলে আসছেন এবং কখন যাচেছন ইত্যাদি মনিটরিং করতে পারেন। ডিজিটাল হাজিরা পদ্ধতির

সুবিধাসমুহ:

  • শ্রেণিভিত্তিক উপস্থিতির হার নিরুপণ
  • শিক্ষকদের নিয়মিত উপস্থিতি নিশ্চিতকরণ
  • প্রকৃত ছাত্র-ছাত্রীর সংখ্যা নির্ধারণ
  • উপবৃত্তির টাকা যথাযথ ব্যবহার
  • শিক্ষকদের স্কুলে উপস্থিতির বিষয়ে অধিকতর মনোযোগি হওয়া
  • কর্তৃপক্ষের মনিটরিং ব্যবস্থা সহজিকরণ
  • শিক্ষক-শিক্ষার্থী নতুন প্রযুক্তি ভিত্তিক পদ্ধতির সংগে পরিচিতি
  • পাঠদানে অধিকতর সময় প্রদান

আমাদের প্রত্যাশা যে, প্রযুক্তি নির্ভর ডিজিটাল হাজিরা পদ্ধতি অতিদ্রুত সারা দেশের সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ব্যবহারের মাধ্যমে মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতের ক্ষেত্রে একধাপ এগিয়ে যাবে।

লেখক: ইউএনও, সোনাইমুড়ী উপজেলা, নোয়াখালী

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here