ঢাকা : সাবেক রাষ্ট্রপতি ও বিকল্প ধারার সভাপতি অধ্যাপক ডাঃ এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী বলেছেন, এখন সবার একটাই দাবি তত্ত্বাবধায়ক সরকার। এব্যাপারে দেশের জনগণ এক।

বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি’র ৪১তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আলোচনা সভায় তিনি এ কথা বলেন।আলোচনা সভায় সভাপতিত্ব করবেন জেএসডি সভাপতি আ স ম আবদুর রব।

বদরুদ্দোজা চৌধুরী বলেন, যে মন্ত্রী দূর্নীতির জন্য দায়ী হয়েছে। বিদেশে বাংলাদেশের জনগণের দুর্নাম কুড়িয়েছেন, তাকে এ সরকারের প্রধান দেশপ্রেমিক বলেছেন।

তিনি বলেন, বর্তমান সরকারের আগের সরকারের চেয়ে সবচেয়ে বেশি দুর্নীতি করেছে, এব্যাপারে সন্দেহ নেই। সাবেক রাষ্ট্রপতি বলেন, দেশে গণতন্ত্র নেই। এর জন্য বর্তমান সরকার দায়ী।

তিনি বলেন, দেশে গণতন্ত্র না থাকরে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। আর দেশের গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য অন্য কাউকে দায়ী করা যাবে না। এরজন্য এসরকারই দায়ী। দুই নেত্রীর টেলফোনের আলাপ প্রসঙ্গে বি চৌধুরী বলেন, এধরণের ঘটনা জনসমক্ষে প্রকাশের আগে উভয়ের সম্মতি নেয়া প্রয়োজন ছিল। কিন্তু তা করা হয়নি। তিনি বলেন, এভাবে টেলিফোন কথোপোকথনটি প্রকাশের ঘটনাকে দুঃখজনক বলে অভিহিতি করে বলেন, সরকার অনুমতি না নিয়ে থাকলে এতে করে শালীনতা নষ্ট হয়েছে।

সভায় কাজী জাফর বলেন, জাতীয় পার্টির মহাজোট যে ছেড়ে দেবে তা পার্টির চেয়ারম্যান স্পষ্ট করে বলে দিয়েছেন, তাই এব্যাপারে কোনো সন্দেহ নেই।

তিনি বলেন, এনিয়ে জাতীয় পার্টির মধ্যে অনেক মিটিং হয়েছে। সবশেষে এই সিদ্ধান্ত নেয়া যে জাপা মহাজোট ছেড়ে দেবে। অপরদিকে সব দলে অংশগ্রহণ ছাড়া সেই নির্বাচনে জাপা যেগে দেবে না।

দুই নেত্রীর টেলফোনের আলাপ প্রসঙ্গে কাদের সিদ্দিকী বীর উত্তম বলেন, ‘সরকার এটি প্রকাশ করে ভালোই করেছেন। কারণ দেশের জনগণ এই আলাপ শুনে খালেদা জিয়াকেই বাহবা দিয়েছেন। জনগণ বলছে, খালেদা জিয়া পারেও? আচ্ছামত বলছে’ তিনি বলেন, সরকার ভেবেছে এতে করে খালেদা জিয়ার ক্ষতি হবে। কিন্তু আসলে খালেদা জিযার লাভই হয়েছে। আর এটা সরকার বুঝে এখন বলে বেড়াচ্ছে এই ধরণের টেলিফোন আলাপ প্রকাশ করা ঠিক হয়নি।

আলোচনা সভায় অন্যদের মধ্যে মঞ্চে ছিলেন কাজী জাফর আহমদ, কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর আবদুল কাদের সিদ্দিকী বীর উত্তম, আ স ম আবদুর রব, মাহমুদুর রহমান মান্না, ডাঃ জাফরুল্লাহ্ চৌধুরী, মেজর জেনারেল (অবঃ) আইনুদ্দিনসহ প্রমুখ।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here