সন্দ্বীপে উৎসবমূখর পরিবেশে ‘সবুজ উপকূল’ কর্মসূচি সন্দ্বীপ, (চট্টগ্রাম) :: উৎসবমূখর পরিবেশে সবুজ সুরক্ষার আহবানের মধ্যদিয়ে চট্টগ্রামের ঐতিহ্যবাহী দ্বীপ সন্দ্বীপে অনুষ্ঠিত হলো সবুজ উপকূল ২০১৭ কর্মসূচি। ২১ অক্টোবর শনিবার রহমতপুর উচ্চ বিদ্যালয়ে সবুজ উপকূল অনুষ্ঠানে উপকূলের পড়–য়াদের প্রতি সবুজ সুরক্ষার আহবান জানান সন্দ্বীপ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নূরুল হুদাসহ বিশিষ্টজনেরা। দুর্যোগপূর্ন আবহাওয়ার মাঝেও অতিথি এবং পড়–য়ারাদের অংশগ্রহনে অনুষ্ঠান সফলভাবে সম্পন্ন হয়।

উপকূলের পড়–য়াদের মাঝে পরিবেশ সচেতনতা বাড়ানো, সৃজনশীল মেধার বিকাশ, লেখালেখি চর্চার মাধ্যমে তথ্যে প্রবেশাধিকারসহ জীবন দক্ষতা বাড়ানো এই কর্মসূচির অন্যতম লক্ষ্য। ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের পৃষ্ঠপোষকতায় এই কর্মসূচির আয়োজন করে উপকূল বিষয়ক সৃজনশীল প্রতিষ্ঠান ‘উপকূল বাংলাদেশ’।

কর্মসূচির আওতায় ছিল রচনা লিখন, পত্র লিখন, ছবি আঁকা ও সংবাদ লিখন প্রতিযোগিতা। অনুষ্ঠানে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। কর্মসূচিতে বিদ্যালয়ের একদল পড়–য়া পরিবেশ পর্যবেক্ষণের ভিত্তিতে তথ্যভিত্তিক প্রতিবেদন উপস্থাপন করে।

বিদ্যালয়ে প্রকাশিত হয় দেয়াল পত্রিকা ‘বেলাভূমি’র বিশেষ সংখ্যা। কর্মসূচির আওতায় ভেন্যু বিদ্যালয় প্রধানের কাছে গাছের চারা তুলে দিয়ে সবুজায়ন কর্মসূচির উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি।

সন্দ্বীপে উৎসবমূখর পরিবেশে ‘সবুজ উপকূল’ কর্মসূচি অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সন্দ্বীপ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নূরুল হুদা। সভাপতিত্ব করেন রহমতপুর উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক দুলাল চন্দ্র দাস। বিশেষ অতিথি ছিলেন রহমতপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাস্টার ইলিয়াছ খান, বেসরকারি উন্নয়ন সংস্থা নিজেরা করি’র সন্দ্বীপ অঞ্চল ব্যবস্থাপক মতিয়ার রহমান, স্থানীয় কথা সাহিত্যিক রেজাউল করিম বাবলু, ভেনু বিদ্যালয়ের শিক্ষক দেলোয়ার হোসেন, জাকির উল্লাহ, শাহাদাত হোসেন, শাহেদুর রহমান, কল্যাণ নন্দী রায় প্রমূখ।

অনুষ্ঠানে ভেন্যু বিদ্যালয়ের পক্ষ থেকে বক্তব্য দেন সহকারী শিক্ষক মো. শাহাদাত হোসেন। সূচনা বক্তব্য দেন সবুজ উপকূল ২০১৭-এর স্থানীয় সংগঠক ও দৈনিক সমকাল প্রতিনিধি ইলিয়াছ কামাল বাবু। কর্মসূচির প্রেক্ষাপট ও উপকূলের সার্বিক অবস্থা নিয়ে কথা বলেন সবুজ উপকূল ২০১৭ কর্মসূচির কেন্দ্রীয় সমন্বয়কারী ও আয়োজক প্রতিষ্ঠান ‘উপকূল বাংলাদেশ’-এর পরিচালক উপকূল-সন্ধানী সাংবাদিক রফিকুল ইসলাম মন্টু।

অনুষ্ঠানে শিক্ষার্থীদের পক্ষ থেকে বক্তব্য তুলে ধরে নবম শ্রেণীর সাদিয়া জাহান হৃদি। পরিবেশ পর্যবেক্ষণ প্রতিবেদন উপস্থাপন করে দশম শ্রেণীর মেহরাজুল আবেদীন রিফাত। আর উপস্থাপনায় ছিল ভেন্যু বিদ্যালয়ের নবম শ্রেণীর মেহেরীন সুলতানা নিহা ও অস্টম শ্রেণীর নুসরাত জাহান তিশা।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here