সচেতন করে তুলছে কমিউনিটি রেডিও ঝিনুক   আলিফ আবেদীন গুঞ্জন, ঝিনাইদহ প্রতিনিধি :: দুর্যোগে সচেতন করার বিষয়ে ‘জানতে চাই, শিখতে চাই’ শিরোনামে তথ্যভিত্তিক অনুষ্ঠান প্রচারের মাধ্যমে ঝিনাইদহ জেলাবাসিকে সচেতন করে তুলছে কমিউনিটি রেডিও ঝিনুক। সপ্তাহে দুদিন অনুষ্ঠানটি প্রচার করা হয়। শহর থেকে শুরু করে প্রত্যন্ত গ্রামাঞ্চলের মানুষের কাছে অনুষ্ঠানটি ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে।

চলতি বছরের ২৫ মে থেকে অনুষ্ঠানটি প্রচার করা হচ্ছে। সপ্তাহে রবিবার ও বুধবার বিকাল ৩ টা থেকে ‘জানতে চাই, শিখতে চাই, অনুষ্ঠানটি প্রচার করা হয়।

এ অনুষ্ঠানের মধ্যে রয়েছে কালবৈশাখী ঝড় ও টর্নেডো, অগ্নি প্রতিরোধ ও আর্সেনিক বিষয়ে সচেতন করা। এর মাধ্যমে ঝিনাইদহবাসী জানতে পারে, কোন সময় কালবৈশাখী ঝড় হয়, কীভাবে আঘাত হানে, প্রতিরোধে করণীয় কী, বজ্রপাতের কারণ, বজ্রপাতের সময় কোথায় অবস্থান নিতে হবে এবং কালবৈশাখী ও টর্নেডো প্রতিরোধে গাছ লাগানোর গুরুত্ব কী ইত্যাদি।

এ অনুষ্ঠানে আরও জানানো হয় আগুনের হাত থেকে বাঁচার উপায় কী, আগুন লেগে গেলে কীভাবে তা নিয়ন্ত্রণ করতে হবে, কোথায় খবর দিতে হবে, ফায়ার সার্ভিসকে কীভাবে সহযোগিতা দিতে হবে, গায়ে আগুন ধরে গেলে প্রাথমিক চিকিৎসা কী ইত্যাদি। এছাড়া অগ্নিকাণ্ডের শিকার হলে ডাক্তারের পরামর্শ নেওয়ার বিষয়েও তথ্য দেয়া হয় এ অনুষ্ঠানে।

আর্সেনিকের উপরেও তথ্য থাকে এই ম্যাগাজিন অনুষ্ঠানে। আর্সেনিক কীভাবে মানুষ ও অন্যান্য প্রাণীকুলকে ক্ষতিগ্রস্ত করে, আর্সেনিক আক্রান্তের লক্ষন কী,  চিকিৎসা কী, পানিতে কতটুকু আর্সেনিক সহনীয় এবং আর্সেনিক প্রতিরোধের উপায় নিয়েও আলোচনা হয় এই অনুষ্ঠানে।

রেডিও ঝিনুকের শ্রোতা কালীগঞ্জ উপজেলার জলহর গ্রামের কৃষক প্রশান্ত মন্ডল বলেন,  রেডিও ঝিনুকের সকল অনুষ্ঠান ভাল লাগে। তবে দুর্যোগ নিয়ে রবিবার ও বুধবার বিকাল ৩ টার অনুষ্ঠান আমি নিয়মিত শুনি। এ অনুষ্ঠান থেকে আমি কালবৈশাখী ঝড়, টর্নেডো ও বজ্রপাতের হাত থেকে বাঁচার উপায় সম্পর্কে জানতে পেরেছি। আমার মতো অনেক মানুষ রেডিও ঝিনুকের এই অনুষ্ঠান শোনে।

কোটচাঁদপুর উপজেলার ব্যবসায়ী শেখ জগলুল হক ডাবলু বলেন, রেডিও ঝিনুকের অনুষ্ঠান থেকে জানতে পারি আগুন লাগলে কীভাবে তার প্রতিরোধ করতে হবে। আগে দুর্যোগে নিজেকে বাঁচানোর উপায় জানা ছিল না। এখন রেডিও শুনে জানতে পেরেছি।

ঝিনাইদহ শহরের আরাপপুরের শিক্ষার্থী মনির হোসেন মুন্না বলেন, তরুণ প্রজন্মেও মাঝে রেডিও ঝিনুক ব্যাপক সাড়া জাগিয়েছে। ঘরে ঘরে মোবাইল ফোনে মানুষ রেডিও শুনছে। দুর্যোগ নিয়ে রেডিও ঝিনুকের ‘জানতে চাই, শিখতে চাই’ অনুষ্ঠানের তুলনা হয়না।

রেডিও ঝিনুকের স্টেশন ম্যানেজার পারভীন নাহার এ অনুষ্ঠান সম্পর্কে বলেন, সমন্বিত দুর্যোগ ব্যবস্থাপনা কর্মসূচির (ঈউগচ) সহায়তায় এ অনুষ্ঠান হচ্ছে। তিনি বলেন, ঝিনাইদহ এলাকায় সাধারণত যেসব দুর্যোগ হয় তার মধ্যে আছে কালবৈশাখী ঝড়, টর্নেডো, বজ্রপাত, শৈত্যপ্রবাহ, আর্সেনিক ও আগুন লাগা। এই দুর্যোগগুলোকে প্রধান্য দিয়ে শ্রোতাদেও সচেতন করার জন্য নানারতম তথ্য দেয়া হয়।

এ অনুষ্ঠানের প্রযোজক মাসুদুজ্জামান বলেন, দুর্যোগ ব্যবস্থাপনা নিয়ে কাজ করতে গিয়ে জেলার এক প্রান্ত থেকে অপর প্রান্তের মানুষের সাথে আমাদের যোগাযোগ বেড়েছে। মানুষের দুর্ভোগ সম্পর্কে জানার সুযোগ হয়েছে।

তিনি বলেন, ঝিনাইদহ অঞ্চলে বড় ধরণের ঘূর্ণিঝড় বা সাইক্লোনের প্রভাব দেখা যায় না। তবে কালবৈশাখী ঝড়, টর্নেডো, বজ্রপাত, শৈত্যপ্রবাহ, আর্সেনিক ও আগুন লাগার ঘটনা ঘটে। এসব দুর্যোগের হাত থেকে কীভাবে নিজেদেরকে রক্ষা করতে হবে সে সম্পর্কে ‘জানতে চাই, শিখতে চাই’ শিরোনামের এই তথ্যভিত্তিক অনুষ্ঠানটি বেশ বড় ভূমিকা রাখছে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here