PM India and PM bangladeshডেস্ক নিউজ :: আমি এখন ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদিকে পদত্যাগের অনুরোধ জানাচ্ছি।’

শনিবার নয়াদিল্লিতে হায়দরাবাদ হাউসে শীর্ষ বৈঠকের পর চুক্তি ও সমঝোতা স্মারক সইয়ের পর এমনটিই বললেন অনুষ্ঠান সঞ্চালক। এত বড় স্পর্ধা! তার।

আসলে আক্ষরিক অর্থে নয়, এ অবস্থার সৃষ্টি হয়ে ছিল সঞ্চালকের ভাষার ভুল ব্যবহারে। তার এই আহ্বানের সঙ্গে সঙ্গে হাসির রোল পড়ে যায় অনুষ্ঠানে।

এদিন দুপুরে ভারতের প্রধানমন্ত্রীর দপ্তরে দুই নেতার একান্ত বৈঠকের পর দ্বিপাক্ষিক বৈঠক হয় দুদেশের মধ্যে। এতে নিজ নিজ দেশের পক্ষে নেতৃত্ব দেন শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি।

এরপর দোতলায় বলরুমে এসে মঞ্চে দাঁড়ান তারা। এ সময় দুপক্ষের চুক্তি ও সমঝোতাপত্র বিনিময় হয়। সমঝোতা স্মারক সইয়ের পর সঞ্চালক বলেন- ‘may I request two Prime Ministers to step down.’

ইংরেজি এই বাক্যের অর্থ হচ্ছে- ‘আমি দুই প্রধানমন্ত্রীকে ক্ষমতা ছাড়ার অনুরোধ করছি।’ তার এই ঘোষণার পর বলরুমে উপস্থিত দুই দেশের মন্ত্রী ও ঊর্ধ্বতন কর্মকর্তা এবং সাংবাদিকদের পাশাপাশি হাসিনা ও মোদি দুজনই হেসে ওঠেন।

অনুষ্ঠান সূচি অনুযায়ী সমঝোতা স্মারক সইয়ের পর ‘বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনীর’ হিন্দি সংস্করণের মোড়ক উন্মোচনের কথা ছিল। তখন ভুল শুধরে সঞ্চালক বলেন, আসলে বঙ্গবন্ধুর আত্মজীবনীর মোড়ক উন্মোচন করতে দুই প্রধানমন্ত্রীকে মঞ্চ থেকে নামার অনুরোধ করেছেন তিনি।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here