শেখ হাসিনার ভূমিকার প্রশংসা প্রণব মুখার্জিরডেস্ক নিউজ :: বাংলাদেশ-ভারত বন্ধুত্বপূর্ণ সম্পর্ক সামনের দিকে এগিয়ে নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূমিকার প্রশংসা করেছেন ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি।

রোববার (৯ এপ্রিল) সন্ধ্যায় নয়াদিল্লীতে রাষ্ট্রপতি ভবনে প্রণব মুখার্জীর সঙ্গে বৈঠককালে দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট নানা বিষয়ে আলোচনা হয়। প্রণব মুখার্জি এ সময় শেখ হাসিনার উদ্যোগের প্রশংসা করেন।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানান, তারা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দু’দেশের অনুষ্ঠিত বৈঠকে গৃহীত সিদ্ধান্তসমূহসহ পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

প্রণব মুখার্জী বলেন, তাঁর পত্নী শুভ্রা মুখার্জীর মৃত্যুর পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর প্রতি সমবেদনা জানাতে কষ্ট স্বীকার করে ভারত সফর করে যে অভিব্যক্তি প্রকাশ করেছেন তা ব্যক্তিগতভাবে তাঁকে স্পর্শ করেছে।

শেখ হাসিনা বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের প্রতি সর্বান্তকরণে সমর্থন দানের জন্য প্রণব মুখার্জীকে ধন্যবাদ জানান।

প্রেস সচিব বলেন, তারা ১৯৭৫ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর শেখ হাসিনার ভারতে নির্বাসিত জীবনে তাদের দুই পরিবারের স্মৃতিচারণ করেন। ভারতীয় রাষ্ট্রপতি বাংলাদেশকে এগিয়ে নেওয়া এবং দু’দেশের মধ্যে বিদ্যমান সম্পর্ককে আরও দৃঢ় ভিত্তিদানের জন্য অব্যাহত উদ্যোগ গ্রহণে শেখ হাসিনার প্রশংসা করেন।

বৈঠকে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, আইনমন্ত্রী আনিসুল হক, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর উপদেষ্টা মসিউর রহমান, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, মুখ্য সচিব কামাল আবদুল নাসের চৌধুরী ও পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক উপস্থিত ছিলেন।

পরে শেখ হাসিনা তাঁর সম্মানে ভারতীয় রাষ্ট্রপতির দেওয়া নৈশভোজে যোগ দেন। এতে ভারতের উপ রাষ্ট্রপতি হামিদ আনসারী ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও অংশ নেন।

এর আগে রোববার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজমির শরিফ জিয়ারত করেন। বিকেলে কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী তার সঙ্গে দেখা করেন।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here