শিশুদের হেঁটে স্কুলে যাওয়াঢাকা :: শিশুদের শারীরিক এবং মানসিক সুস্থতার জন্য “হেঁটে যাই বিদ্যালয়, দেহ-মন সুস্থ রয়” স্লোগানে ধানমন্ডি কচিকণ্ঠ স্কুল, ঢাকা আইডিয়াল ক্যাডেট স্কুল এবং ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্ট এর যৌথ উদ্যোগে স্কুলে চলাচলের নিরাপদ পরিবেশ তৈরির দাবিতে আজ মঙ্গলবার সকালে রায়েরবাজার বৈশাখি খেলার মাঠ হতে আলী হোসেন বালিকা বিদ্যালয় পর্যন্ত একটি র‌্যালির আয়োজন করা হয়।

উক্ত কার্যক্রমের উদ্বোধন করেন পরিবেশ বাচাও আন্দোলন (পবা) এর চেয়ারম্যান আবু নাসের খান এবং সঞ্চালনা করেন ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্ট এর ন্যাশনাল এডভোকেসি অফিসার মারুফ রহমান।

কর্মসূচির শুরুতে বক্তব্য রাখেন ঢাকা আইডিয়াল ক্যাডেট স্কুল এর অধ্য এম.এ মান্নান মনির, ধানমন্ডি কচিকণ্ঠ স্কুল এর অধ্য এইচ.এস নুরুল ইসলাম, ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্ট এর পরিচালক সৈয়দ মাহাবুবুল আলম, বাংলাদেশের কমিউনিস্ট পার্র্টির জিগাতলা শাখার সাধারণ সম্পাদক কামাল আহমেদ, খাদ্য বিষ প্রতিরোধ আন্দোলনের সদস্য সচিব মো. নজরুল ইসলাম, পদাতিক এর মনিরুল হুদা বাবন, বিএনপি ৪৭ নং ওয়ার্ড এর সভাপতি ওসমান গনি শাহজাহান, বাংলাদেশ আওয়ামীলীগ এর ৪৭ নং ওয়ার্ড এর সাংগঠনিক সম্পাদক মো. সিদ্দিকুর রহমান এবং সিনিয়র সদস্য সাইফুল ইসলাম সাজু, সমাজ সেবক মনজুর হাসান দিলু প্রমূখ।

ঢাকা আইডিয়াল ক্যাডেট স্কুল এর অধ্য এম.এ মান্নান মনির বলেন, শিার্থীদের বিদ্যালয়ে হেঁটে যাতায়াতের েেত্র সবদিকে সতর্ক দৃষ্টি রাখতে হবে এবং ট্রাফিক আইনও মানা জরুরী। পাশাপাশি তিনি সরকারের প্রতি বিদ্যালয়ে হেঁটে যাতায়াতের পরিবেশ উন্নত করার আহবান জানান।

ধানমন্ডি কচিকণ্ঠ স্কুল এর অধ্য এইচ.এস নুরুল ইসলাম বলেন, বিদ্যালয়ে অধিকাংশ শিার্থীই হেঁটে চলাচল করে। কিন্তু হাঁটার উপযোগি পরিবেশ না থাকার কারণে প্রতিনিয়ত দূর্ঘটানার সম্মুখিন হতে হয়। যার কারণে তারা নিরুৎসাহিত হচ্ছে অথবা পিতামাতা আতঙ্কিত থাকনে।

ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্ট এর পরিচালক সৈয়দ মাহাবুবুল আলম বলেন, সুস্থ থাকার জন্য প্রতিদিন একটি শিশুর জন্য কমপে এক ঘন্টা শারীরিক পরিশ্রম করা প্রয়োজন। কিন্তু নগরে খেলার মাঠ না থাকা এবং বাসা বাড়িতে পর্যাপ্ত জায়গা না থাকায় শিশুদের প্রয়োজনীয় শারীরিক পরিশ্রম হয় না।

পরিবেশ বাচাও আন্দোলন (পবা) এর চেয়ারম্যান আবু নাসের খান বলেন, আমাদের দৃষ্টিভঙ্গী পরিবর্তন করতে হবে। প্রয়োজনীয় শারীরিক পরিশ্রমের অভাবে শিশুদের মধ্যে অতিরিক্ত ওজন, টাইপ ২ ডায়াবেটিস, নিদ্রাহীনতাসহ নানা ধরনের শারীরিক অসুস্থতার পাশাপাশি নেতিবাচক মানসিকতার বহি:প্রকাশ ল্য করা যাচ্ছে। যান্ত্রিক যানবাহন থেকে নির্গিত ধোয়া আমাদের পরিবেশে কার্বণের মাত্রা বাড়িয়ে দিচ্ছে।-প্রেস বিজ্ঞপ্তি

 

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here