বিনোদন প্রতিনিধি ::

হ্যাপি নিউ ইয়ার ২০২৩ উপলক্ষে “মিউজিক অফ বেঙ্গল” এর ব্যানারে শিল্পী কামাল আহমেদ এর ২৬তম রবীন্দ্রসঙ্গীতের অডিও এ্যালবাম “তুমি সন্ধ্যার মেঘমালা” প্রকাশিত হলো।

এই এ্যালবামটি “মিউজিক অফ বেঙ্গল” ছাড়াও অ্যাপল মিউজিক, স্পোটিফাই, আমাজন, বোমপ্লে, জিওসেভন ও ডীজার সহ আরো অনেক আন্তর্জাতিক অডিও প্ল্যাটফরমে পাওয়া যাচ্ছে। এ্যালবামটি উল্লেখিত প্ল্যাটফরমগুলি হতে যে কোন শ্রোতা শুনতে বা ডাউনলোড করতে পারবে। ডিস্ট্রিবিউটার হিসেবে কাজ করছে “গান বাক্স”। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের বিভিন্ন পর্যায়ের ১০টি গান নিয়ে সাজানো হয়েছে এই এ্যালবামটি।
গানগুলো হলো:
০১. তুমি সন্ধ্যার মেঘমালা ০২. এই উদাসী হাওয়ার পথে পথে ০৩. মনে কি দ্বিধা রেখে গেলে চলে ০৪. আমার হিয়ার মাঝে লুকিয়ে ছিলে ০৫. প্রভু আমার প্রিয় আমার ০৬. ওগো আমার চির অচেনা পরদেশী ০৭. আমি কী বলে করিব নিবেদন ০৮. আনমনা, আনমনা ০৯. আমার অভিমানের বদলে আজ ১০. আগুনের পরশমণি ছোঁয়াও প্রাণে গানের সুন্দরকে সঙ্গে নিয়ে শিল্পী কামাল আহমেদ সাধনা করে চলেছেন।

বিশুদ্ধ গান তাকে টানে এবং তার মনে ভালোলাগার জোয়ার আনে। সেই ভালোলাগা থেকেই একে একে তার ২৬ টি অডিও এ্যালবাম প্রকাশিত হয়েছে। শিল্পী কামাল আহমেদ তাঁর কর্মের স্বীকৃতি স্বরূপ ৮ (আট) টি জাতীয় ও আর্ন্তজাতিক পদক
লাভ করেন:
০১. সার্ক ক্যালচারাল সোসাইটি এ্যাওয়ার্ড (২০১০)
০২. বঙ্গবন্ধু গবেষণা ফাউন্ডেশন এ্যাওয়ার্ড (২০১৫)
০৩. অদ্বৈত মল্লবর্মণ এ্যাওয়ার্ড, মহারাজা বীর বিক্রম বিশ্ববিদ্যালয়, ভারত (২০১৭)
০৪. বীর শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত এ্যাওয়ার্ড, আগরতলা, ত্রিপুরা, ভারত (২০১৭)
০৫. ফোবানা এ্যাওয়ার্ড, কানাডা (২০১৭)

০৬. রাজশাহী বেতার শিল্পী সংস্থা সম্মাননা (২০১৮)
০৭. জাতীয় রবীন্দ্র গবেষণা ও চর্চা কেন্দ্র সম্মাননা (২০১৯)
০৮. আকাশ মিডিয়া ভুবন সম্মাননা (২০২২)

সত্যিই গান হয়ে আছে তাঁর প্রাণ। সঙ্গীতময় জীবনে তিনিও সবার শুভকামনা চান, চান সঙ্গীত ভরা জীবনের সুন্দর একটা জয়। যে সঙ্গীত সুন্দরের কথা বলে – সেই সঙ্গীত নিশ্চয়ই গড়ে দেবে তাঁর ব্যতিক্রমী জীবনের ভিত। শিল্পী কামাল আহমেদের গাওয়া গানের মন ছুঁয়ে যাওয়া সৌরভ-গৌরব হয়ে ছড়িয়ে পড়ুক সবার মনে ও মননে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here