শাহরিয়ার ফারজানা

স্টাফ রিপোর্টার :: আলোকচিত্রী শাহরিয়ার ফারজানার ছবি জাপানের ‘৮১—তম ইন্টারন্যাশনাল ফটোগ্রাফিক স্যালন অব জাপান (দ্য আশাহি শিমবুন)’—এ ‘অনারেবল মেনশন’ পুরস্কার অর্জন করেছে। জাপানের টোকিওতে আগামী ৩ এপ্রিল ২০২১ থেকে এক বছর ব্যাপী অনুষ্ঠিতব্য এই আন্তর্জাতিক প্রতিযোগিতায় সারা বিশ্বের ৭৭টি দেশের মোট ১১,৮৪১টি ছবি অংশগ্রহণ করেছে। এসব ছবির মধ্যে মাত্র ১১১টি ছবি প্রদর্শনীর জন্য নির্বাচিত হয়েছে। পুরস্কারপ্রাপ্ত ছবিগুলো মার্চের শেষে ফটো—আশি.কম (www.photo-ashi.com) ওয়েবসাইটে দেখা যাবে।

পুরস্কার প্রাপ্ত ছবি

‘চেঞ্জ দ্য থট’ শীর্ষক শাহরিয়ার ফারজানার পুরস্কারবিজয়ী ছবিটিতে দেখা যায়, পতেঙ্গা সমুদ্রসৈকতে মাদ্রাসা— বোরকা পড়া, মাথায় হিজাব পরিহিত এক শিক্ষিকা স্মার্ট ফোন হাতে সেলফি তুলছেন তাঁর ছোট ছোট শিক্ষার্থী বন্ধুদের সাথে। রক্ষণশীল হয়েও একজন মহিলার মধ্যে আধুনিকতার এই ছোঁয়া মুগ্ধ করেছিল ফারজানাকে।

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন আলোকচিত্রী শোয়েব ফারুকীর হাত ধরে তাঁরই গড়া আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত প্রতিষ্ঠান ‘ফটো আট ইনস্টিটিউট’—এর শিক্ষার্থী শাহরিয়ার ফারজানার আলোকচিত্রে হাতেখড়ি। ছবি তোলাই তাঁর পেশা এবং নেশা।

ছবি তোলার পাশাপাশি শাহরিয়ার ফারজানা নিয়মিত প্রকাশিত নারীসচেতনতামূলক পত্রিকা নারীকণ্ঠ এর প্রকাশক ও সম্পাদক।

চট্টগ্রামের বাঁশখালী উপজেলার সন্তান শাহরিয়ার ফারজানার বহু আলোকচিত্র ইতিমধ্যে ৭৯টি জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হয়েছে।

 

 

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here