ঢাবি: একাত্তুরে মুক্তিযুদ্ধে বিরোধীতা করার অভিযোগে অভিযুক্ত জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদী ও মতিউর রহমান নিজামীসহ সকল যুদ্ধাপরাধীদের বিচার ত্বরান্বিত করার দাবিতে গণজাগরণ মঞ্চের দুই পক্ষ পাল্টাপাল্টি সমাবেশ করেছে। সমাবেশে উভয়ের একে অপরের বিষোদগারে মেতে উঠেছে। তারা একে অন্যের বিরুদ্ধে কুৎসা, নিন্দা রটনা ও দালাল বলে পাল্টাপাল্টি বক্তব্য দিয়েছে।

বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানীর শাহবাগের জাতীয় জাদুঘরের সামনে ও দক্ষিণ পার্শ্বে গণজাগরণ মঞ্চের দুই পক্ষের পাল্টাপাল্টি সমাবেশে তারা এ বিষোদগারে মেতে উঠে।

এক পক্ষে গণজাগরণ মঞ্চের বিতর্কিত মুখপাত্র ডা. ইমরান এইচ সরকার এবং অপর পক্ষে গণজাগরণ মঞ্চের অন্যতম সংগঠন কামাল পাশা চৌধুরী নেতৃত্ব দেন।

গণজাগরণ মঞ্চের বিতর্কিত মুখপাত্র ইমরান এইচ সরকার অন্যপক্ষের সমালোচনা করে বলেন, গণজাগরণ মঞ্চ নিয়ে ষড়যন্ত্র চলছে। একটি পক্ষ জনগণের এজেন্ডা নয়, কোন রাজনৈতিক দলের এজেন্ডা বাস্তবায়নের লক্ষ্যে গণজাগরণ মঞ্চকে বিভক্ত করার চেষ্টা করছে।

তিনি তাদের উদ্দেশ্যে বলেন, আপনারা রাজনৈতিক দলের এজেন্ডা নয় জনগণের এজেন্ডা বাস্তবায়ন করুন।

তিনি সরকারের উদ্দেশ্যে বলেন, সরকার যুদ্ধাপরাধীদের বিচার নিয়ে খেলছে। এ রায়কে ঘিরে সরকার তালবাহানা করছে। ট্রাইবুনালে তিনটি মামলা ঝুলে থাকলেও রায় দেয়া হচ্ছে না। তাই যুদ্ধাপরাধীদের রায়ের ব্যাপারে সরকারের অবস্থান নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, যে তালবাহানার কারণে শাহবাগে আসতে হয়েছিল বর্তমানে সেই একইভাবে তালবাহানা করা হচ্ছে। আমাদের নিয়ে কোন ধরণের তালবাহানা করা যাবে না। যারা বলছে গণজাগরণ মঞ্চের কোনো দরকার নেই। তাদের উদ্দেশ্যে বলতে চাই, “আপনারা যাদের সাথে আঁতাত করেছেন তাদের ছোবলেই আপনাদের মৃত্যু হবে।’

অন্যদিকে ইমরানের সমালোচনা করে কামাল পাশা চৌধুরী বলেন, আপনারা হলেন রাস্তার আবর্জনা। সুইপারকে বলে দিলেই সে ঝাঁড়– দিয়ে এই আবর্জনাগুলো পরিস্কার করে শাহবাগ থেকে বিতাড়িত করে দেবে। শাহবাগ আবর্জনা মুক্ত হবে। যারা দেশকে নিয়ে ষড়যন্ত্র করছে তাদের কোনো ছাড় দেয়া হবে না।

তিনি বলেন, যারা রঙ বেরঙয়ের কথা বলে একে অপরের সমালোচনা ও গালিগালাজ করছে তারা কী করেছে তা আমরা জানি। তারা গত কয়েক মাসে গণজাগরণের কয়েকশ কর্মীকে আন্দোলন থেকে তাড়িয়ে বাড়ি পাঠিয়ে দিয়েছে।

তিনি আরো বলেন, আপনারা বলেছেন, সরকার রায় নিয়ে খেলছে। সরকার কি করছে না করছে সেটা আমাদের দেখার বিষয় না। আমরা আমাদের দাবি আদায়ের পক্ষে কাজ করে যাবো।

এ সময় ইমরান গ্রুপের পক্ষে মানবাধিকার কর্মী খুশি কবির, ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক লাকি আক্তার, গণজাগরণ মঞ্চের সংগঠক মাহমুদুল হক মুন্সী বাধন, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের ঢাবি আহ্বায়ক প্রীতিলতা প্রমুখ উপস্থিত ছিলেন।

অপর দিকে কামাল পাশা চৌধুরীর পক্ষে জাতীয় কবিতা পরিষদের সাধারণ সম্পাদক কবি আসলাম সানি, মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের সভাপতি মেহেদী হাসান, মুক্তিযোদ্ধা প্রজন্ম একাত্তরের নেতা ও ছাত্রলীগের উপ-আপ্যায়ন বিষয়ক সম্পাদক নুর কুতুবুল আলম, গণজাগরণ মঞ্চের সংগঠক এফ এম শাহীন, আতিক মাহমুদ, হাবিবুল্লাহ মিসবাহ, মুক্তিযোদ্ধা বিচ্চু জালাল প্রমুখ উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here