রাজধানীর মিরপুর বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শহীদদের প্রতি পুষ্পস্তবক অপর্ণ করে শ্রদ্ধা জানিয়েছেন রাষ্ট্রপতি জিল্লুর রহমান এবং প্রধানমন্ত্রীসহ মন্ত্রীপরিষদের সদস্যরা।

সকাল ৮ টা ৬ মিনিটে প্রথমে রাষ্ট্রপতি জিল্লুর রহমান এবং এরপরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুষ্পস্তবক অর্পণ করেন। এরপরে বিউগলে করুণ সুর বাজিয়ে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি রাষ্ট্রীয় সম্মাননা জানানো হয়।

এরপরে ৮ টা ১৩ মিনিটে আওয়ামী লীগের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ সময় শেখ হাসিনার নেতৃত্বে দলের কেন্দ্রীয় নেতারা বেদীতে পুষ্পস্তবক অর্পণ করেন।

৮ টা ২০ মিনিটে শহীদদের স্বজনেরা বেদীতে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপরে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন শুরু হয়।

এর আগে সকাল ৭ টা ৫৮ মিনিটে প্রধানমন্ত্রী বুদ্ধিজীবী স্মৃতিসৌধে এসে পৌঁছান। এ সময় তিনি সাদা-কালো প্রিন্টের শাড়ির ওপর কালো চাদর পড়ে ছিলেন। ৮ টা ৪ মিনিটে স্মৃতিসৌধে এসে পৌঁছান রাষ্ট্রপতি। তার পরনে ছিলো সাদা পাঞ্জাবীর ওপর কালো (মুজিব) কোট।

সকাল থেকে স্মৃতিসৌধের আশেপাশে বিপুল মানুষের সমাগম হতে শুরু করে।

১৯৭১ এর ডিসেম্বরে মুক্তিযুদ্ধের শেষ পর্যায়ে যখন পাক হানাদার বাহিনী নিজেদের পরাজয় সম্পর্কে নিশ্চিত হয়, তখন তারা দেশের শ্রেষ্ঠ সন্তানদের হত্যার পরিকল্পনা করে। দেশের বিশ্বাসঘাতক এক শ্রেণীর নাগরিক আল বদর বাহিনীর সদস্যরা এ কাজে হানাদার বাহিনীকে সহযোগিতা করে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here