সাভার : আশুলিয়ায় ফের শ্রমিক অসন্তোষ দেখা দিয়েছে। মজুরি বোর্ডের নির্ধারণ করা বেতন বাস্তবায়ন দাবিতে অন্তত ২০টি পোশাক কারখানার শ্রমিকদের সঙ্গে পুলিশের দফায় দফায় সংঘর্ষ হয়েছে। এতে ১০ শ্রমিক আহত হয়েছেন।

এদিকে এ ঘটনায় শিল্প পুলিশের পাশাপাশি বিজিবি মোতায়েন করা হয়েছে বলে জানা গেছে।

সোমবার সকালে এ ঘটনা ঘটেছে।

এ ঘটনায় আশুলিয়ার শতাধিককারখানায় ছুটি ঘোষণা করেছে কতৃপক্ষ।

পুলিশ জানায়, সকালে শ্রমিকরা নিজ নিজ কারখানার মূলফটকে তালা ও ছুটির নোটিস দেখে বিক্ষুব্ধ হয়ে ওঠেন। এ সময় তারা জড়ো হয়ে ঢাকা-আরিচা মহাসড়কে নেমে বিক্ষোভ শুরু করেন। এ সময় শ্রমিকরা চার-পাঁচটি পোশাক কারখানায় ইট-পাটকেল নিক্ষেপ করে ভাঙচুর করেন।

খবর পেয়ে শিল্প পুলিশ ঘটনাস্থলে পৌঁছে শ্রমিকদের মহাসড়ক থেকে সরিয়ে দিতে লাঠিচার্জ শুরু করলে উভয়পক্ষ সংঘর্ষে জড়িয়ে পড়ে। প্রায় আধা ঘণ্টাব্যাপী ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

পরে ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ এসে টিয়ার শেল, রাবার বুলেট ও লাঠিচার্জ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এতে ১০ শ্রমিক আহত হয়েছেন।

এদিকে এ ঘটনায় বিজিবি মোতায়েন করা হয়েছে।

এ ছাড়া এ ঘটনায় কতৃপক্ষ শতাধিক কারখানায় ছুটি ঘোষণা করেছে।

শিল্প পুলিশ-১এর পরিদর্শক আব্দুস সাত্তার জানান, এ ঘটনায় আশুলিয়ার শতাধিক পোশাক কারখানা বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। পরিস্থিতি স্বাভাবিক রাখতে ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশের পাশাপাশি ২ প্লাটুন বিজিবি মোতায়েন রয়েছে।

এর আগে মজুরি বোর্ডের নির্ধারণ করা বেতন বাস্তবায়ন দাবিতে রোববার দুপুর আড়াইটার দিকে সাভার ও আশুলিয়ায় অন্তত ২০টি পোশাক কারখানার শ্রমিকদের সঙ্গে পুলিশের দফায় দফায় সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে শতাধিক শ্রমিক আহত হয়েছেন।

পরে অপ্রীতিকর ঘটনা এড়াতে সাভার ও আশুলিয়ার অর্ধশতাধিক কারখানা ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here