মহানন্দ অধিকারী মিন্টু, পাইকগাছা (খুলনা) প্রতিনিধি ::

খুলনার পাইকগাছায় কর্তৃপক্ষের নির্দেশ উপেক্ষা করে রাতের আঁধারে লবণ পানি তুলে ৫ শতাধিক বিঘা জমির বোরো ধানের চারা নষ্ট করা হয়েছে। এতে ৫০ লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে বলে অভিযোগ উঠেছে। উপজেলার রাড়ুলী ইউনিয়নের ভড়ভড়িয়া ও চরাডাংগা মৌজায় ৪ হাজার বিঘার বেশি জমি। এর মধ্যে সেখানে প্রায় দেড় হাজার বিঘা জমিতে বোরো আবাদ করা হয়েছে।

কর্তৃপক্ষ কারণে এ মৌজায় লবণ পানি উঠানো বন্ধের নির্দেশ দিয়েছেন। অতচ শনিবার গভীর রাতে রাড়ুলী ইউনিয়নের ৭নং
ইউপি সদস্য মুনছুর আলী ও আব্দুল আজিজ তাওয়ালীসহ কয়েকজন এ নির্দেশ উপেক্ষা করে গেটের পাটাতন তুলে জোয়ারের পানি তোলেন। ফলে ৫ শতাধিক বিঘা জমির বোরো ধানের চারার ব্যাপক ক্ষতি হয়েছে বলে ধান চাষী হাসানুর মোড়ল ও জাহিদ হোসেন জানান। তাদের মতে দেড় হাজার বিঘা বোরো চাষের মধ্যে ৫ শতাধিক বিঘা বোরো ধানের চারা নষ্ট হওয়া ৫০ লক্ষাধিক টাকা ক্ষতি হয়েছে।

ঘের মালিক কওছার তাওয়ালী জানান, ৬-৭ হাজার বিঘা জমির মধ্যে সামান্য কিছু জমিতে ধান চাষ হয়েছে। সেখানে লবণ পানি ঢুকছেনা।

উপজেল পানি উন্নয়ন বোর্ডের শাখা কর্মকর্তা রাজু আহম্মেদ বলেন, আমি ইউএনও স্যারের নির্দেশে লবণ পানি তোলা বন্ধের নির্দেশ দিয়েছি। যদি কেউ এর পরও পানি উঠায় তাহলে ইউএনও স্যারের পরামর্শক্রমে ব্যবস্থা নেয়া হবে।

ইউএনও মমতাজ বেগম বলেন, যে এলাকায় ধান চাষ হচ্ছে সে এলাকায় লবণ পানি উঠানো যাবে না এমন নির্দেশ দেয়া হয়েছে। যদি কেউ এটা অমান্য করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here