জহিরুল ইসলাম শিবলু, লক্ষ্মীপুর প্রতিনিধি :: লক্ষ্মীপুরে বিভিন্ন এলাকায় ৪৭৩ জন প্রবাসীকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। শুক্রবার পর্যন্ত হোম কোয়ারেন্টাইনে থাকার সংখ্যা ছিল ৪৫০ জন। নতুন ২৩ জন যোগ হয়ে সংখ্যা দাঁড়ালো ৪৭৩ জনে। তবে এখন পর্যন্ত ৪৭৩ জনকে কোয়ারেন্টাইনে রাখা হলেও জেলায় বিদেশ ফেরত এর সংখ্যা ৩ হাজার ৬৬২ জন। এ ছাড়া নির্ধারিত ১৪ দিন মেয়াদ শেষ হওয়ায় ২ জনকে হোম কোয়ারেন্টাইন থেকে মুক্ত করা হয়।

লক্ষ্মীপুর জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল জেলায় বিদেশ ফেরত সকল প্রবাসীকে নিয়ম মেনে হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দেন। হোম কোয়ারেন্টাইনের নির্দেশনা না মানলে বিদেশ ফেরত প্রবাসীদের জরিমানা করার নির্দেশ প্রদান করেন তিনি। পরে জেলা প্রশাসক কার্যালয়ের ম্যাজিস্ট্রেট এবং রামগঞ্জ, রায়পুর ও রামগতি উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনার (ভূমি) অভিযান চালিয়ে ৮ জন প্রবাসীকে ৬৫ হাজার টাকা জরিমানা করেন।

বৃহস্পতিবার দুপুরে রামগঞ্জ উপজেলায় সৌদি ও কাতার ফেরত দুইজনকে ২০ হাজার টাকা জরিমান করেন রামগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মুনতাসির জাহান। বিকেলে সৌদি আরব ফেরত দুইজনকে ২০ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও রামগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) হুমায়ুন রশিদ।

বৃহস্পতিবার দুপুরে রামগতি উপজেলায় সৌদি প্রবাসী একজনকে ৫ হাজার টাকা জরিমানা করেন রামগতি উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আব্দুল মোমিন। বৃহস্পতিবার রাতে লক্ষ্মীপুর সদর উপজেলায় ইতালি ফেরত এক যুবককে ৫ হাজার টাকা জরিমানা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট বনি আমিন।

শুক্রবার রাতে রায়পুর উপজেলায় ওমান ফেরত এক প্রবাসীকে ৫ হাজার টাকা জরিমানা করেন রায়পুর উপজেলার নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সাবরীন চৌধুরী।

একই অভিযোগে শুক্রবার রাতে রামগঞ্জ উপজেলায় সৌদি ফেরত এক প্রবাসীকে ১০ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও রামগঞ্জ উপজেলার সহকারী কমিশনার (ভূমি) হুমায়ুন রশিদ। এ সময় ওই প্রবাসীদের পরিবার গুলোকে বাধ্যতামূলক হোম কোয়ারেন্টাইনে রাখেন প্রশাসনের কর্মকর্তারা।

সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানায়, লক্ষ্মীপুরের বিভিন্ন উপজেলায় এ পর্যন্ত ৪৭৩ জন হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। বিগত দুই সপ্তাহের মধ্যে বিদেশ ফেরত কেউ থাকলে হোম কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দিয়ে কোয়ারেন্টাইনের পদ্ধতি, করণীয় সম্পর্কে জানতে ১৬২৬৩ এবং ৩৩৩ নাম্বারে ফোন করতে বলা হয়েছে। এ দিকে করোনা সচেতনতায় লক্ষ্মীপুর সদর হাসপাতালে জ্বর, সর্দি, কাশি রোগীদের জন্য আউট ডোরে সম্পূর্ণ আলাদা টিকেট কাউন্টার খোলা হয়েছে। এ সব রোগীদের জন্য আলাদা রুমে চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। চিকিৎসকরা তিন ফুট দূরে বসিয়ে রোগীদের হিষ্ট্রি, অবস্থা জানছেন ও পরামর্শ দিচ্ছেন।

সিভিল সার্জন ডা. আবদুল গফফার জানান, বিদেশ ফেরত ব্যাক্তিকে পরিবার ও দেশের মানুষের কথা চিন্তা করে তাদেরকে ১৪ দিনের হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে। এখন পর্যন্ত জেলায় করোনা আক্রান্ত কেউ নেই। তবে বিদেশ ফেরত ৪৭৩ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। স্বাস্থ্য বিভাগের সকল কর্মকর্তা ও কর্মচারির চুটি বাতিল করা হয়েছে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here