লক্ষ্মীপুরে বর্ণাঢ্য আয়োজনে বসন্ত উৎসব

জহিরুল ইসলাম শিবলু, লক্ষ্মীপুর প্রতিনিধি :: প্রকৃতিকে রাঙিয়ে আজ ঋতুরাজের রাজসিক আগমন ঘটেছে বাঙালীর জীবনে। ফুল ফুটুক আর না-ই ফুটুক আজ ঋতুরাজ বসন্ত। কোকিলের কুহু কুহু ডাক আর গাছে গাছে রক্ত পলাশ ও আম্রমুকুলের আগমনে প্রকৃতিতে বসন্তের অগ্রিম শুভেচ্ছা জানাচ্ছে ঋতুরাজ। লক্ষ্মীপুর সরকারী কলেজ প্রাঙ্গণে আনন্দ উৎসবে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে এই দিনটিকে বরণ করে নেয়া হয়।

ফুলেল বসন, মধুময় বসন্ত, যৌবনের উদ্দামতা বয়ে আনার বসন্ত আর আনন্দ, উচ্ছ্বাস ও উদ্বেলতায় মন-প্রাণ কেড়ে নেওয়ার প্রথম দিন আজ। তাই বাঙ্গালীর ঐতিহ্যকে লালন করতে লক্ষ্মীপুর সরকারী কলেজে মেতে উঠেছে অন্যরকম এক উৎসবে। সকাল থেকে গানের সুরে, নৃত্যের তাল আর বাদ্যের ঝংকারে মুখরিত হয়ে উঠে পুরো ক্যাম্পাস। বসন্তকে বরণ করে নিতে সকাল থেকে হাজারো শিক্ষার্থী কলেজ মাঠে এসে জড়ো হয়।

এবারো নিজেদেরকে বসন্তের সাজে সাজতে শিক্ষার্থীরা খোপায়-গলায় ও মাথায় পরেছে বিভিন্ন ফুলের তৈরি মালা। উৎসবে ছিল বসন্ত কথন, প্রতী বন্ধনী, রবীন্দ্র সংগীত, পরিবেশিত হয়েছে গান, আবৃতি, কবিতা ও নৃত্য।

অনুষ্ঠানে কলেজ অধ্যক্ষ প্রফেসর মাইন উদ্দিন পাঠানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন লক্ষ্মীপুর সদর-৩ আসনের সংসদ সদস্য সাবেক মন্ত্রী এ কে এম শাহজাহান কামাল। বিশেষ অতিথি ছিলেন লক্ষ্মীপুর পৌরসভার মেয়র মো. আবু তাহের।

অনুষ্ঠানে আগত শিক্ষার্থীরা বলেন, পুরোনো দিনের গ্লানি ভুলে নতুন করে প্রকৃতির সঙ্গে নিজেদের বদলাতে নতুন সাজে সেজেছেন তারা।

অতিথিরা বক্তব্যে বলেন, ঋতুতে নয়, বসন্ত হচ্ছে মনে, মনের বসন্তে জাগ্রত থাকলে পৃথিবীটা অনেক সুন্দর হবে, ঋতুর সঙ্গে মানুষের মনের রঙ্গও বদলায়, এসব উৎসবের মাঝে মানবতাবোধ, অসাম্প্রদায়িক চেতনা জাগ্রত হওয়ার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন তারা।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here