জহিরুল ইসলাম শিবলু, লক্ষ্মীপুর প্রতিনিধি :: লক্ষ্মীপুর সদর উপজেলার ২১ টি ইউনিয়নে প্রাথমিক পর্যায়ে ঝরে পড়া শিক্ষার্থীদের জন্য আউট অব চিলন্ডেন প্রকল্প চালু হচ্ছে। এতে ২১০০ শিশুকে জরীপের মাধ্যমে এই প্রকল্পে অর্ন্তভুক্ত করার হবে। শিক্ষার্থীদেরকে শিক্ষা উপকরণ হিসেবে বই, খাতা, কলম, ড্রেস, ব্যাগ ও উপবৃত্তি প্রদান করা হবে।

এতে দরিদ্র, সামাজিক ও অর্থনৈতিক দুরাবস্থাগ্রস্থ এবং ভৌগলিক প্রতিবন্ধকতার কারণে ঝড়ে পড়া শিক্ষার্থীরা এ শিক্ষা কার্যক্রমের আওতায় আসবে। অভিভাবকদের দারিদ্রতা, সামাজিক ও অর্থনৈতিক দুরাবস্থা, শিশুশ্রম এবং ভৌগলিক প্রতিবন্ধকতাসহ বিভিন্ন কারণে অনেক শিশু প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি হতে পারে না। আবার অনেকে বিভিন্ন কারনে স্কুল থেকে ঝরে পড়ে।

এ কার্যক্রমের মাধ্যমে ঝড়ে পড়া শিশুদের উপানুষ্ঠানিক শিক্ষা ব্যবস্থায় প্রাথমিক শিক্ষা দিয়ে তাদেরকে শিক্ষার মূল ধারায় সম্পৃক্ত করতে সহায়তা করবে। এতে সরকারের রূপকল্প-২০২১ ও জাতিসংঘের ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জিত হবে।

সোমবার দুপুরে সদর উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলায় ঝরে পড়া স্কুল শিশুদের (আউট অব স্কুল চিলড্রেন) প্রকল্প বিষয়ক অবহিতকরণ কর্মশালায় এ তথ্য জানানো হয়।

উপজেলা প্রশাসনের আয়োজনে এবং বেসরকারি এনজিও ডরপের সহযোগীতায় সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাসুমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সদর উপজেলা চেয়ারম্যান এ কে এম সালাহ উদ্দিন টিপু।

বিশেষ অতিথি ছিলেন, জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো সহকারি পরিচালক বিদ্যুৎ রায় বর্মন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান কাজী খালেদা আক্তার, সহকারি প্রাথমিক শিক্ষা অফিসার ফরিদ আহমেদ, ডরপের সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার আবদুল মালেক, ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার মো. অহিদুজ্জামান লিটন, প্রোগ্রাম ম্যানেজার মাইন সুলতানা লাভলী প্রমুখ।

জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর সহকারি পরিচালক বিদ্যুৎ রায় বর্মন জানান, উপজেলায় ৭০ টি করে ৪২ মাস এই শিক্ষা কার্যক্রম চলবে। প্রতিটি বিদ্যালয়ে একজন শিক্ষকের মাধ্যমে ৩ ঘন্টা পর্যন্ত পাঠদান কার্যক্রম চলবে।
বক্তারা বলেন, ঝরে পড়া শিক্ষার্থীদের জন্য কেন্দ্র ও শিক্ষক নির্বাচন এবং শিক্ষা উপকরণ বিতরণে শতভাগ সততা নিশ্চিত করতে হবে। তাহলে শিক্ষার মান উন্নত হবে। শিক্ষার মান নিশ্চিত করতে সকলের সহযোগীতা চাই।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here