শ্রমিকদের বিক্ষোভরেজাউল হক, রামগতি (লক্ষ্মীপুর) প্রতিনিধি:: লক্ষ্মীপুরের রামগতি উপজেলার চরমেহার এলাকায় রামগতি সোয়েটার কারখানার মালিকপক্ষ শ্রমিক, কর্মচারি ও কর্মকর্তা ছাঁটাইয়ের বিজ্ঞপ্তি ঝুলিয়ে দিয়ে কারখানাটি বন্ধ ঘোষণা করার প্রতিবাদে কারখানার শ্রমিকরা শনিবার (১৮ মার্চ) কারখানা এলাকায় বিক্ষোভ করেন। বিক্ষুব্ধ শ্রমিকরা ওই সময় আলেকজান্ডার-সোনাপুর আঞ্চলিক মহাসড়ক প্রায় দু ঘন্টা অবরোধ করে রাখেন। পরে পুলিশ ও রামগতি উপজেলা নির্বাহী কর্মকর্তা ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণ করেন।

সানম্যান গ্রুপের নোয়াখালী সোয়েটার জোনের সিনিয়র ম্যানেজার মো. আবদুল্লাহর স্বাক্ষরকৃত বিজ্ঞপ্তিতে এই বন্ধ ঘোষনা করা হয়। রামগতি সুয়েটার কারখানাটি বিকল্পধারার মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নানের মালিকানাধীন সানম্যান গ্রুপের ইসহাকপুর সোয়েটার ইন্ডাস্ট্রির একটি ইউনিট। এতে নিটিংসহ ১১টি বিভাগে প্রায় সাড়ে তিন শ শ্রমিক, কর্মচারি ও কর্মকর্তা কর্মরত ছিলেন।

নিটিং বিভাগের শ্রমিক সুমি আক্তার, সুরমা বেগম, বিবি হাজেরা, প্যাকিং বিভাগের সুপারভাইজার আবদুল বাছেত, স্টোর অফিসার মো. রফিক উল্লাহ বলেন, প্রায় ১০ বছর ধরে তাঁরা এ কারখানায় কাজ করছেন। গত বৃহস্পতিবার (১৬ মার্চ) তাঁরা কাজ করেছেন।  শনিবার সকালে কাজে এসে তাঁরা কারখানায় তালা ঝুলানো দেখেন এবং ফটকে ছাঁটাই বিজ্ঞপ্তি দেখতে পান। কর্তৃপক্ষের আকস্মিক এ সিদ্ধান্তে তাঁরা হতভম্ব হয়ে পড়েন।

তাঁরা আরো জানান, গত পাঁচ মাস ধরে তাঁদের বেতন-ভাতা বকেয়া রয়েছে। তাঁরা ছাঁটাই বিজ্ঞপ্তি প্রত্যাহার করে কারখানা চালু করার ও বকেয়া বেতন-ভাতা অবিলম্বে পরিশোধের দাবি করেন।

রামগতি উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম শফি কামাল বলেন, সুয়েটার কারখানায় শ্রমিক বিক্ষোভের খবর পেয়ে তিনি ঘটনাস্থলে যান এবং বিষয়টি নিয়ে কারখানা কর্তৃপক্ষের সঙ্গে মুঠোফোনে কথা বলেন। কর্তৃপক্ষ এক মাসের মধ্যে সবার বকেয়া বেতন-ভাতা পরিশোধের আশ্বাস দেন। কর্তৃপক্ষের আশ্বাসের বিষয়টি শ্রমিকদের জানানো হয়। পরে শ্রমিকরা ফিরে যান।

সানম্যান গ্রুপের নোয়াখালী সোয়েটার সিনিয়র ম্যানেজার মো. আবদুল্লাহ বলেন, দীর্ঘদিন ধরে কারখানাটি লোকসানে ছিল। এতে করে শ্রমিক, কর্মচারিদের বেতন-ভাতা নিয়মিত দেওয়া যাচ্ছিল না। এ অবস্থায় বাধ্য হয়ে ছাঁটাই বিজ্ঞপ্তি দিয়ে কারখানাটি বন্ধ করে দিতে হয়। তবে ১৬ এপ্রিলের মধ্যে সবার বকেয়া বেতনভাতা কারখানার হিসাব বিভাগ থেকে পরিশোধ করা হবে বলে তিনি জানান।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here