রাবিতে হতে যাচ্ছে বাংলা সাহিত্যের আন্তর্জাতিক সম্মেলন  ইমদাদুল হক সোহাগ, রাবি প্রতিনিধি :: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) হতে যাচ্ছে বাংলা ও বাংলাদেশের অন্য ভাষা সাহিত্যের আন্তর্জাকিত সম্মেলন।

‘বৈচিত্রে ঐক্যের অন্বেষা’ শিরোনামে বাংলা গবেষণা সংসদের উদ্যোগে আগামী ১৩ ও ১৪ মার্চ এই সম্মেলন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন একাডেমিক ও সেমিনার উপ-পরিষদের আহ্বায়ক সফিকুন্নবী সামাদী।

পৃথিবীর যে কোনো প্রান্তের শিক্ষা ও গবেষনায় যুক্ত ব্যক্তিরা নিবন্ধনের মাধ্যমে এই সম্মেলনে যোগ দিতে পারবেন। সম্মেলনের জন্য আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে অংশগ্রহণকারীদের থেকে থেকে লেখা আহ্বান করা হয়েছে।

বাংলা বিভাগের অধ্যাপক সফিকুন্নবী সামাদী জানান, বাংলা সাহিত্যের পরিসর, সময়কাল এবং চর্চার কথা চিন্তা করলে এর গুরুত্ব অপরিসীম। বাঙালি লেখকরা পাশ্চাত্য সাহিত্যের বিভিন্ন দিক যুক্ত করেছেন বাংলা সাহিত্যে।

বিচিত্র বিষয় ও সামাজিক-সাংস্কৃতিক যোগাযোগের মিলনে বাংলা সাহিত্যে সৃষ্টি হয়েছে এক নতুন দিগন্ত। তাই ভাষার সমসাময়িক সাহিত্যের সাথে একে মিলিয়ে দেখার বিষয়টিকে সামনে রেখে আমরা বাংলা সাহিত্য ও বাংলাদেশের অন্যান্য ভাষার সাহিত্য বিষয়ক একটি আন্তর্জাতিক সম্মেলন করার উদ্যোগ নিয়েছি।

তিনি আরও বলেন, সম্মেলনে বাংলা সাহিত্য: বাংলাদেশ, বাংলা সাহিত্য: পশ্চিম বাংলা, অভিবাসী বাংলা সাহিত্য, বাংলার লোক সাহিত্য, বাংলা সাহিত্যের ভাষা এবং অনুবাদ সাহিত্যের ওপর প্রবন্ধ উপস্থাপন করা যাবে।

 

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here