জামালপুর : অস্থিতিশীল রাজনৈতিক পরিস্থিতির কারণে জামালপুর সদরের ব্রহ্মপুত্র নদ অববাহিকায় সবজি চাষিরা মারাত্মক ক্ষতির সম্মুখীন। পরিবহন সেক্টরে অচলাবস্থার প্রভাব পড়েছে শীতকালীন সবজি চাষিদের উপর।

ক্ষেতে উৎপাদিত সবজি  সময়মত বিপনন না হওয়ায় দিশেহারা হয়ে পড়েছেন খাদ্য উদ্ধৃত্ত জামালপুর সদর উপজেলার এ অঞ্চলের প্রতিটি কৃষক।

গত দুই যুগ ধরে শত কোটি টাকার সবজি আবাদ হচ্ছে ব্রহ্মপুত্র চরে। বেগুন, টমেটো,লাউ, শিম, বরবটি, করলা, চিচিঙ্গিা, ফুল কপি, পাতা কপি, শসা, মরিচ ইত্যাদি। সদরের বিভিন্ন ইউনিয়নে উৎপাদিত এসব সবজির প্রধান পাইকারী হাট নান্দিনা বাজার।

এখানে রাজধানী ঢাকা ছাড়াও চট্টগ্রাম,কুমিলা, সিলেট, নোয়াখালি, নেত্রকোনা, ময়মনসিংহ, কিশোরগঞ্জসহ দেশের নানা প্রান্ত থেকে পাইকাররা এসে ট্রাকযোগে সবজি কিনে নেয়। কিন্তু হরতাল অবরোধের কারণে সড়ক যোগাযোগ বন্ধ থাকায় চরম বিপাকে পড়েছেন সবজি চাষিরা। সবজি চাষিদের পাশাপাশি বেকাদায় পড়েছেন কৃষি শ্রমিকরাও।

সদর উপজেলার লক্ষ্মীরচর,তুলশীরচর,রানাগাছা,শরিফপুর,নরুন্দি, শ্রীপুর, বাঁশচড়াসহ বিভিন্ন ইউনিয়নের সবজি চাষিরা মনে করেছিলেন প্রতিবারের মত এবারও ন্যায্য ও সঠিক সময়ে সঠিক দামে সবজি বিক্রি করে সংসারে দু’পয়সা কামাই করবে। ব্যাংক ঋণসহ চড়া সুদে গ্রহণকৃত দাদন পরিশোধ করবে। কিন্তু দেশের চলমান অস্থিতিশীল রাজনৈতিক পরিস্থিতির কারণে তাদের সেই আশা ভেস্তে যেতে বসেছে।

মৌসুমের এই সময়টায় ক্ষেত থেকে বেগুন উঠিয়ে বাজারজাত করার সঠিক সময়। কিন্তু অবরোধে পরিবহন ও বিপনন ব্যবস্থা ভেঙ্গে পড়ায় বির্বণ ধারণ করে ক্ষেতেই নষ্ট হয়ে যাচ্ছে বেগুন।

সদর উপজেলার লক্ষ্মীরচর গ্রামের বেগুন চাষি রফিক ইউনাইটেড নিউজট য়েন্টিফোর ডটকমকে জানান, আমি এবার চারবিঘা জমিতে বেগুন আবাদ করেছি। আমার প্রায় একলাখ টাকা খরচ হয়েছে। এ পর্যন্ত আমি মাত্র ২০ হাজার টাকার বেগুন বিক্রি করেছি।

গত বিশদিন আগে থেকে আমি ক্ষেতের বেগুন বিক্রি শুরু করি। প্রথম দিকে প্রতি মণ বেগুন ১৭ শ’ টাকায় বিক্রি করেছি। অথচ অবরোধসহ নানা কারণে এই বেগুনের দাম এখন  সাড়ে চারশ থেকে পাঁচ শ’ টাকায় নেমে এসেছে। তাও আবার ক্রেতা (পাইকার) নেই।

অস্থিতিশীল রাজনৈতিক পরিস্থিতির মধ্যে জামালপুরের প্রায় লক্ষাধিক চাষি তাদের উৎপাদিত শত শত কোটি টাকার সবজি নিয়ে কিরবেন তা বুঝে উঠতে পারছেন না। হরতাল অবরোধে গ্রামের প্রতিটি প্রান্তিক চাষির মনে এখন শুধুই দু:স্বপ্নের ঘনঘটা।

ছাইদুর রহমান/

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here