রাখাইন রাজ্যে মানবিক প্রবেশ অনুমোদনে আবারও আহ্বানডেস্ক নিউজ :: জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর মিয়ানমারের রাখাইন রাজ্যে প্রয়োজনীয় অবাধ মানবিক প্রবেশ অনুমোদন এবং রোহিঙ্গা সংকট সমাধানে একটি সত্যিকার ও টেকসই সমাধানের পরিবেশ সৃষ্টির জন্য দেশটির সরকারের প্রতি আজ আবারও আহ্বান জানিয়েছে।
ইউএনইচসিআরের মুখপাত্র আদ্রিয়ান এডোয়ার্ডস জেনেভায় এক সংবাদ সম্মেলনে বলেন, ‘শরণার্থীদের স্বেচ্ছায়, নিরাপদে ও মর্যাদার সঙ্গে ফেরার অধিকার নিশ্চিত করতে আমরা মিয়ানমার সরকারের প্রতি রাখাইন রাজ্যে প্রয়োজনীয় অবাধ মানবিক প্রবেশাধিকার দেয়ার আহ্বান জানাচ্ছি।’
তিনি বলেন, এই প্রবেশাধিকার সেখানে ফেরার সত্যিকার অবস্থা এবং দীর্ঘ মেয়াদে এই ফেরা টেকসই হবে কিনা তা মূল্যায়নের সুযোগ করে দেবে এবং সেখানে ফেরার কথা ভাবছে এমন প্রতিটি শরণার্থীর নিরাপত্তা নিয়ে যথার্থ উদ্বেগ নিরসনে সহায়ক হবে।
তিনি বলেন, ‘প্রত্যাবাসন নিরাপদ, স্ব-ইচ্ছায় ও টেকসই করতে হলে শরণার্থীদের এধরনের পরিস্থিতি অবহিত করতে হবে এবং তাদের সঙ্গে এ নিয়ে আলোচনা করতে হবে।’
এ প্রসঙ্গে তিনি বাংলাদেশের কক্সবাজারে বর্তমানে বসবাসরত কয়েক লাখ রোহিঙ্গার স্বেচ্ছায় মিয়ানমারে প্রত্যাবাসনের ব্যাপারে বাংলাদেশ সরকার মিয়ানমার সরকারের মধ্যে গত দুই মাস আগে সম্পাদিত একটি চুক্তির কথা উল্লেখ করেন।
তিনি বলেন, স্বেচ্ছায় ও নিরাপদে রোহিঙ্গা জনগোষ্ঠীর তাদের মূল আবাসস্থলে প্রত্যাবাসন নিশ্চিত করতে ওই দ্বিপক্ষীয় চুক্তিতে উভয় সরকারের গুরুত্বপূর্ণ অঙ্গীকার বিধৃত হয়েছে।
তিনি বলেন, ‘আজ পর্যন্ত সম্ভাব্য প্রত্যাবর্তনকারীদের জন্য প্রয়োজনীয় সরক্ষা অনুপস্থিত এবং সেখানে ত্রাণ সংস্থা, সংবাদ মাধ্যম ও স্বতন্ত্র পর্যবেক্ষকদের প্রবেশের ওপর অব্যাহত বিধিনিষেধ বলবৎ রয়েছে। একই সঙ্গে এখনো রাখাইন রাজ্য থেকে বাংলাদেশে শরণার্থী প্রবেশ অব্যাহত রয়েছে।’
ইউএনইচসিআরের মুখপাত্র বলেন, চলমান সংকটের টেকসই সমাধানের জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হচ্ছে, রাখাইন এডভাইজরি কমিশনের পরামর্শ বাস্তবায়নে মিয়ানমার সরকারের অঙ্গীকার।
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here