জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কাজী রিয়াজুল হকস্টাফ রিপোর্টার :: জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কাজী রিয়াজুল হক বলেছেন, মিয়ানমারের রাখাইন রাজ্যে মুসলিম রোহিঙ্গাদের ওপর দেশটির সেনাবাহিনী, পুলিশ ও সীমান্তরক্ষী বাহিনীর নির্মম নির্যাতন পৃথিবীতে ব্যতিক্রমধর্মী নির্যাতনের ঘটনা। তারা সেখানে গণহত্যা চালিয়েছে। জীবন বাঁচাতে রোহিঙ্গারা বাংলাদেশে পালিয়ে আসছেন। রোহিঙ্গাদের ওপর গণহত্যার বিচার আন্তর্জাতিক আদালতে হওয়া উচিত।

তিনি বলেন, রোহিঙ্গা সমস্যা মিয়ানমারের নিজস্ব সমস্যা এবং তাদের এ সমস্যার সমাধান করতে হবে। রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে তাদের ওপর চাপ বাড়াতে হবে। যদি কোনো কিছুতেই কাজ না হয়, সরকারকে চিন্তা করতে হবে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে যাওয়া যায় কিনা।

শনিবার জাতীয় যাদুঘর বেগম সুফিয়া কামাল মিলনায়তনে বিজনেস ডাইজেস্ট পত্রিকার ৮ম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে “মানবতা-গণতন্ত্র-উন্নয়ন ও আইনের শাসন”-শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

পত্রিকার সম্পাদক ও প্রকাশক শহীদুল্লাহ মোহাম্মদ প্রিন্স-এর সভাপতিত্বে আলোচনায় অংশগ্রহন করেন চলচ্চিত্র পরিচালক সোয়ানুর রহমান সোহান, জাতীয় মানবাধিকার সমিতির মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা, শিক্ষাবিদ মোশারফ হোসেন মুন্সী মুকুল প্রমুখ।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here