ইয়ানূর রহমান, যশোর প্রতিনিধি ::

আগামী রমজান উপলক্ষে ছোলা এবং ফলসহ বিভিন্ন ধরনের খাদ‍্যদ্রব‍্য আমদানি বেড়েছে দেশের বৃহত্তম স্থল বন্দর বেনাপোল দিয়ে। ফলে রমজান মাসে এসব খাদ্যদ্রব্যের দাম স্বাভাবিক থাকবে বলে মনে করছেন ব্যবসায়ীরা। বেনাপোল বন্দর এলাকা ঘুরে দেখা গেছে এসব খাদ্যদ্রব্য খালাস করতে ।

ব্যবসায়ীরা জানান, দেশে এসব খাদ্যদ্রব্যের চাহিদা রয়েছে। ফলে তারা ভারত থেকে এসব খাদ্যদ্রব্য আমদানি করছেন। এছাড়া দেশে ডলার সংকটের কারণে বেশ কয়েক মাস বাণিজ্যিক ব্যাংকগুলো এসব খাদ্যদ্রব্য আমদানিতে খুবই কম এলসি দিয়েছিল। কিন্তু বর্তমানে দেশে ডলার সংকট কিছুটা দূর হওয়ায় ব্যাংক গুলো খাদ্য আমদানিতে এলসি e। ফলে এসব খাদ্য দ্রব্য আমদানি বেড়েছে এ বন্দর দিয়ে।

বেনাপোল স্থলবন্দর এলাকার বিভিন্ন বাজারে দেখা যায়, পাইকারি বাজারে প্রতি কেজি ছোলা ৭৮ টাকা ও খুচরা বাজারে ছোলা প্রতি কেজি ৮২ টাকা, পাইকারি বাজারে কমলা প্রতি কেজি ১৮০ টাকা ও খুচরা বাজারে ২১০ টাকা, পাইকারি বাজারে আপেল প্রতি কেজি ১৮০ টাকা ও খুচরা বাজারে ২২০ টাকা, পাইকারি বাজারে আঙ্গুর প্রতি কেজি ২২০ টাকা ও খুচরা বাজারে ২৫০ টাকা।

বেনাপোল বন্দরের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপ-সহকারী হেমন্ত কুমার সরকার জানান, আমদানি কারকরা ভারত থেকে যে সব খাদ্যদ্রব্য আমদানি করছে, সেগুলো খাওয়ার উপযোগী কিনা তার গুণগত মান পরীক্ষা করা হয়। এবং সেই খাদ্যদ্রব্য উপযোগী হলে বন্দর থেকে খালাস নেওয়ার দির্দেশ দেওয়া হয়।

বেনাপোল বন্দরের ভারপ্রাপ্ত পরিচালক আব্দুল জলিল জানান, পবিত্র রমজান মাসকে সামনে রেখে বেনাপোল স্থলবন্দরে ছোলা এবং ফলসহ বিভিন্ন ধরনের খাদ্যদ্রব্য আমদানি বৃদ্ধি পেয়েছে। এসব খাদ্যদ্রব্য যাতে ব্যবসায়ীরা দ্রুত খালাস নিতে পারেন, সেজন্য বন্দর কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here