রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ভিসি’র দুর্ণীতি ও তার অপসারণের দাবীতে রাষ্ট্রপতির বরাবরে স্মারকলিপি দিয়েছে রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষা রক্ষা ও দুর্ণীতি প্রতিরোধ কমিটি। সোমবার দুপুরে সংগঠনটি রংপুর মহানগরীর কাচারী বাজার সমাবেশ শেষে বিভাগীয় কমিশনারের মাধ্যমে রাষ্ট্রপতিকে স্মারকলিপি দিয়েছে। সমাবেশে বক্তব্য রাখেন, মোহাম্মদ আফজাল, নজরুল ইসলাম হক্কানী, প্রফেসর মোজহারুল ইসলাম, আব্দুল কুদ্দুস, কাজী মাজিরুল ইসলাম লিটন প্রমুখ। স্মারকলিপিতে তারা বলেছে, রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. আব্দুল জলিল মিয়া দ্বায়িত্ব নেয়ার পর থেকে দুর্ণীতি লুটপাটের রাজত্ব কায়েম করেছে। টাকার বিনিময়ে অযোগ্য কর্মকর্তা কর্মচারী নিয়োগ দিয়ছে। সেই সাথে প্রো-ভিসি, কন্টো্রলার, প্রধান গ্রন্থারিক ও বিভন্ন ইনস্টিটিউটের পরিচালককে তিনি অবৈধভাবে নিয়োগ দিয়েছেন। মার্কটিং বিভাগে প্রার্থীর সকল বিষয়ে ১ম শ্রেণী থাকলেও কম যোগ্যতা সম্পন্ন ব্যাক্তি তাঁর আপন ভাই বলে তাকে নিয়োগ দিয়েছেন। স্মারকলিপিতে, অবিলম্বে ভিসি আব্দুল জলিলকে অপসারণ করে বর্তমান সিন্ডিকেট ভেঙ্গে দিয়ে নতুন সিন্ডিকেট গঠন করার দাবি জানানো হয়। বিশ্ববিদ্যালয়ের সকল এডহক নিয়াগ বাতিল করে স্বচ্ছতার সাথে নিয়োগ ও বিশ্ববিদ্যালয় পরিচালনার দাবী জানানো হয়।

অপরদিকে, রংপুর রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে সকল ষড়যন্ত্র বন্ধ ও রংপুরের কথিত বুদ্ধিজীবী মোহাম্মদ আফজালের শাস্তির দাবীতে বিক্ষোভ মিছিল ও দেড় ঘন্টা রংপুর-ঢাকা মহাসড়ক অবরোধ করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা কর্মচারী ও শিক্ষার্থীরা। সকাল দশটা থেকে তারা বেলা সাড়ে এগারটা পর্যন্ত তারা বিশ্ববিদ্যালয়ের সামনে পার্ক মোড়ে রাস্তা অবরোধ করে রাখে। এ সময় বক্তব্য রাখেন, বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর নজরুল ইসলাম, রসায়ন বিভাগের শিক্ষক তারেকুল ইসলাম, মার্কেটিং বিভাগের শিক্ষক মাজেদুল হক, জনসংযোগ বিভাগের পরিচালক শিমুল মাহমুদ, পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের উপ পরিচালক গোলাম ফিরোজ, কর্মচারী ইউনিয়নের সভাপতি জুয়েল, আতিকুজ্জামান, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মেহেদি হাসান শিশির, হাদিউজ্জামান , সোলায়মান , রনি, মাহমুদ, শাওন প্রমুখ।

রংপুর ঢাকা মহাসড়ক দেড় ঘন্টা অবরোধ করার কারনে রংপুর-দিনাজপুর-লালমনিরহাট- কুড়িগ্রামের সাথে সারা দেশের যান চলাচল বন্ধ হয়ে যায়। এসময় যাত্রীরা কঠিন দূর্ভোগের শিকার হয়। সমাবেশে বক্তারা বলেন, রংপুরের কথিত বুদ্ধিজীবীদের কারণে রংপুরের উন্নয়ন হয়নি। রংপুরে ১৯৫৩ সালে বিশ্ববিদ্যালয়ের হবার কথা ছিল। কিন্তু ওই নিজ স্বার্থবাদি দলের কারণে দীর্ঘদিন পর  বিশ্ববিদ্যালয় হয়েছে। তারা অভিযোগ করে বলেন, মোহাম্মদ আফজালের সুপারিশের ৫ জনকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অবৈধভাবে নিয়োগ না দেয়ার কারণে তারা বিশ্ববিদ্যালয়ের ভিসি ও কর্মকর্তার বিরুদ্ধে বিষোদগার করে আন্দোলন করছে। তারা হুশিযারী উচ্চারণ করে বলেন, যদি কখনো অন্যায়ভাবে বিশ্ববিদ্যালয়ের পরিবেশ নষ্ট করার চেষ্টা করা হয় তা হলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মাঠে বসে থাকবে না বলে হুসিয়ারী করে দেন।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/জহুরুল ইসলাম জহির/রংপুর

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here