রংপুরের বদরগঞ্জে মৃত্যুর এক মাস ছয়দিন পর এক গৃহ পরিচারিকার লাশ কবর থেকে উত্তোলন করা হয়েছে। ৬টি মানবাধিকার সংগঠনের আদালতে আবেদন করার প্রেক্ষিতে লাশ কবর থেকে উত্তোলনের নির্দেশ দেয়া হয়।  রোববার বিকেলে রংপুরের নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোবাশ্বের হোসেনের নেতৃত্বে কবর থেকে লাশ উত্তোলন করা হয়।

বদরগঞ্জ পুলিশ জানায়, রংপুর জেলার বদরগঞ্জ উপজেলার রামনাথপুর ইউনিয়নের হাজীপাড়ার নূর নবীর মেয়ে নূর আনা (১২) প্রায় ১ বছর পূর্বে গৃহ পরিচারিকা হিসেবে দিনাজপুর সদরের ঈদগাহ বস্তি এলাকার আয়শা সিদ্দিকা ওরফে শাহজাদীর বাড়ীতে যায়। সেখানে থাকা অবস্থায় গৃহকর্ত্রী শাহজাদী প্রায়ই তাকে বকা-ঝকার পাশাপাশি শারীরিক ও মানসিক নির্যাতন করত। প্রতিবেশীরা গৃহ পরিচারিকাকে নির্যাতন করা থেকে বিরত থাকতে বললেও তাতে কান দেননি গৃহকর্ত্রী শাহজাদী। এ অবস্থায় গত ২ডিসেম্বর নূর আনার রহস্যজনক মৃত্যু হয়। এনিয়ে দিনাজপুর কোতোয়ালী থানায় একটি অপমৃত্যু মামলা হয়। লাশের ময়না তদন্তও সম্পন্ন হয়।

এদিকে, গত ২১ ডিসেম্বর দিনাজপুরের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আমলী আদালত-১ এ পুনঃ ময়না তদন্তের জন্য আবেদন করেন ৬টি মানবাধিকার সংগঠনের পক্ষে এডভোকেট শামিম বিন গোলাম পার্ল। এতে বিবাদী করা হয় গৃহকর্ত্রী আয়শা সিদ্দিকা শাহজাদী, দিনাজপুর কোতোয়ালী থানার এস আই ইব্রাহিম পাটোয়ারী ও দিনাজপুর মেডিকেল কলেজ হাসপাতালের ফরেনসিক মেডিসিন চিকিৎসক মীর হামদে সামে আজাদকে। আদালত আবেদনটি গ্রহণ করে লাশ উত্তোলন পূর্বক পুনঃ ময়না তদন্তের নির্দেশ দেয়। সেই নির্দেশ মোতাবেক আজ লাশ কবর থেকে উত্তোলন করা হয়। এসময় উপস্থিত ছিলেন মানবাধিকার সংগঠন, বাংলাদেশ জাতীয় আইনজীবি সমিতি দিনাজপুরের তৈয়বা বেগম, দিনাজপুর ব্লাস্ট এর সমন্বয়কারী সিরাজুন মুনিরা, অনন্যার নির্বাহী পরিচালক কানিজ ফাতেমা, দিনাজপুর মহিলা পরিষদের কানিজ রহমান, আইনজীবি সমিতির মোজাফফর হোসেন।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/জহুরুল ইসলাম জহির/রংপুর

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here