ইমা এলিস/ বাংলা প্রেস, নিউ ইয়র্ক ::

যুক্তরাষ্ট্রে বিএনপির ৩ নেতার ‘তারেক রহমান সান্তনা পুরুস্কার’ নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। যুক্তরাষ্ট্রে নতুন কমিটির বদলে শতশত বিএনপির নেতাকর্মির মধ্য থেকে মাত্র ৩ জনকে কেন্দ্রিয় কমিটিতে অন্তর্ভুক্তির মাধ্যমে তারেক রহমান সান্তনা পুরুস্কার প্রদান করায় এ প্রতিক্রিয়া দেখা দেয়।। ৩ জনকে সান্তনা পুরুস্কারের যুক্তরাষ্ট্র বিএনপির নেতাকর্মিরা দীর্ঘদিনের নতুন কমিটির দাবিকে আপাতত শান্ত করলেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

যুক্তরাষ্ট্র বিএনপির শীর্ষস্থানীয় ছয় নেতা যথাক্রমে যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সাধারণ সম্পাদক ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্‌যাপন কমিটির আহ্বায়ক জিল্লুর রহমান জিল্লু, বিএনপির সাবেক সিনিয়র সহসভাপতি ও সাবেক কেন্দ্রীয় আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক গিয়াস আহমেদ, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্‌যাপন কমিটির সদস্যসচিব মিজানুর রহমান ভুইয়া মিল্টন, বিএনপির সাবেক কোষাধ্যক্ষ জসিম ভূঁইয়া, মুক্তিযোদ্ধা দলের সভাপতি আলহাজ বাবর উদ্দীন ও বিএনপি নেতা মোশাররফ হোসেন সবুজ গত ১ মার্চ লন্ডনে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে এক বৈঠক করেন। বৈঠকে তারা যুক্তরাষ্ট্র বিএনপির কমিটি গঠনসহ দলীয় নানা বিষয়ে ভারপ্রাপ্ত চেয়ারম্যানকে অবহিত করেন।

তারেক রহমান তাদের কথা মনোযোগ দিয়ে শোনেন এবং ঢাকার কেন্দ্রীয় নেতাদের মতামত নিয়ে কমিটি গঠনের আশ্বাস দেন বলে জানা গেছে। লন্ডনের ওই বৈঠকের পরই সফররত তিন নেতাকে কেন্দ্রীয় কমিটিতে অন্তর্ভুক্ত করা হয়েছে। এরা হলেন-জিল্লুর রহমান জিল্লু, গিয়াস আহমেদ ও মিজানুর রহমান ভুইয়া মিল্টন। তারা দলটির জাতীয় নির্বাহী কমিটির সদস্য হিসেবে মনোনীত হয়েছেন বলে জানা গেছে। এর আগে গত ২২ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্র যুবদলের সাধারণ সম্পাদক আবু সাইদ আহমদ কেন্দ্রীয় যুবদলের অনুমোদিত কমিটিতে যুগ্ম সাধারণ সম্পাদকের পদমর্যাদায় আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক এবং ইলিয়াস খান সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক পদে মনোনীত হন।

উক্ত পাঁচ নেতা কেন্দ্রীয় বিএনপি ও যুবদলে স্থান পাওয়ায় যুক্তরাষ্ট্র বিএনপির নেতাকর্মীরা ভীষণ উচ্ছ্বসিত। দীর্ঘ বছর পর এবার যুক্তরাষ্ট্র বিএনপির কমিটিও গঠিত হবে বলে তাদের প্রত্যাশা। নেতাকর্মীদের মতে, এই পাঁচ নেতার কেন্দ্রীয় কমিটিতে অন্তর্ভুক্তি যুক্তরাষ্ট্র বিএনপির কমিটি গঠনেরই ইঙ্গিত। শুভেচ্ছা ও অভিনন্দনের জোয়ারে ভাসছেন মনোনীত নেতারা।

অন্যদিকে ছয় নেতার লন্ডন সফর নিয়ে যুক্তরাষ্ট্র বিএনপির একাংশের নেতাকর্মীদের মাঝে মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। গত ২৮ ফেব্রুয়ারি জ্যাকসন হাইটসের নবান্ন রেস্টুরেন্টে লন্ডনের এই সফর নিয়ে তারা তাৎক্ষণিক ক্ষোভ প্রকাশ করে সভা করেছেন। তারা বলেন, ওই ছয় নেতা যুক্তরাষ্ট্র বিএনপির প্রতিনিধি হিসেবে লন্ডনে যাননি, তারা ব্যক্তিগত কাজে গিয়েছেন। ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ দলের স্থায়ী কমিটি ও নীতিনির্ধারণী নেতাদের কাছে তাদের দাবি, যুক্তরাষ্ট্র বিএনপির ব্যাপারে যেকোনো সিদ্ধান্ত নেওয়ার আগে মাঠপর্যায়ের নেতাকর্মীদের মনোভাব ও মতামত বিবেচনা করা হোক।

এই সভায় সভাপতিত্ব করেন যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সহ-সভাপতি অ্যাডভোকেট জামাল আহমেদ জনি। সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক কাজী আজমের পরিচালনায় সভায় বক্তব্য দেন যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সাধারণ সম্পাদক মোস্তফা কামাল পাশা বাবুল, যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সহসভাপতি এমদাদুল হক কামাল, নূর মোহাম্মদ, আবুল কাশেম, যুগ্ম সাধারণ সম্পাদক মো. আনোয়ারুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক ফিরোজ আহমেদ, শাহ আলম প্রমুখ। সভায় টেলিফোনে যুক্তরাষ্ট্র বিএনপির প্রতিষ্ঠাতা সভাপতি ডা. মজিবুর রহমান মজুমদার ও সাবেক সভাপতি আব্দুল লতিফ সম্রাট ছয় নেতার লন্ডন গমনে তীব্র ক্ষোভ প্রকাশ করেন।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here