ৃপউরি্রাুািৃুডতাসকিনা ইয়াসমিন :: যারা নারী নির্যাতন করে তারা পুরুষরূপী অমানুষ। এই অমানুষদের সায়েস্তা করতে সরকারের অবস্থান অত্যন্ত দৃঢ়। নির্যাতনকারী যেই হোক না কেন তাকে অবশ্যই আইনের আওতায় আনা হবে।

আজ বুধবার উইমেন বিজনেস ডাইরেক্টরি অব বাংলাদেশ নামক বইয়ের মোড়ক উন্মোচন এবং নারী উদ্যোক্তাদের মাঝে সেলাই মেশিন বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি একথা বলেন। রাজধানীর মতিঝিলে এফবিসিসিআই এর কনফারেন্স হলে এ মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হয়।

প্রতিমন্ত্রী বলেন, নারীদের সক্রিয় অংশগ্রহণের কারণে বাংলাদেশের মাথাপিছু আয় আজ বৃদ্ধি পেয়ে ১৩শ মার্কিন ডলার হয়েছে। পোশাক কারখানায় বর্তমানে প্রায় ৫৯ লক্ষ শ্রমিক কাজ করে। তার মধ্যে ৪৫ লক্ষই নারী শ্রমিক। তাদের পরিশ্রমেই আজ বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত হচ্ছে। সুতরাং আমাদের উচিত নারীদের প্রতি শ্রদ্ধা প্রদর্শন করা।

প্রতিমন্ত্রী বলেন, সুযোগ পেলে নারীরা সব করতে পারে। নারীদেরকে ব্যাবসা শিখাতে হবে। কাজী আকরাম উদ্দিন আহমদ বলেন স্বাধীনতার পর বাংলাদেশের জনসংখ্যা ছিল ৭ কোটি তখন দূর্ভীক্ষ হয়েছিল, কিন্তু এখন বাংলাদেশের জনসংখ্যা ১৬ কোটি, তারপরও বাংলাদেশে দূর্ভিক্ষ নেই। বাংলাদেশ আজ বিদেশে খাদ্য রপ্তানি করছে। বাংলাদেশের এই অবস্থার পেছনে নারীদের অবদান রয়েছে।

এফবিসিসিআই-এর সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমদের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন এফবিসিসিআই-এর প্রথম সহ-সভাপতি মিসেস মনোয়ারা হাকিম আলী, সহ-সভাপতি মোঃ হেলাল উদ্দিন প্রমূখ।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অর্থায়নে এফবিসিসিআই-এর বাস্তবায়নে দেশের ৬৪টি জেলার চেম্বারে সহায়তায় নারী উদ্যোক্তাদের বিভিন্ন রকমের প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here