ডেস্ক রিপোর্ট :: আগামী মার্চে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর আয়োজনে আসার কথা রয়েছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর।

শুক্রবার নয়া দিল্লিতে দুই দেশের পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠকে তার ঢাকা সফরের বিস্তারিত কর্মসূচি চূড়ান্তের আলোচনা করেছে দুই পক্ষ।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়ে বলা হয়, বৈঠকের আলোচনায় ২০২১ সালের মার্চে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঢাকা সফরের প্রস্তুতি এবং দুই দেশের কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ৫০ বছর পূর্তির কর্মসূচি ঠিক করার বিষয় গুরুত্ব পেয়েছে।

বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন ও ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা।
বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন ও ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা।

বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে ফরেন অফিস কনসালটেশন (এফওসি) শীর্ষক বৈঠকে যৌথভাবে সভাপতিত্ব করেন ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা।
বৈঠকে উভয়পক্ষ দ্বিপক্ষীয় সহযোগিতার বিভিন্ন ক্ষেত্রে অগ্রগতির পর্যালোচনা করেন। কোভিড-১৯ মোকাবেলায় সহযোগিতা, বাণিজ্য, যোগাযোগ, উন্নয়ন অংশীদারিত্ব, বিদ্যুৎ, জ্বালানি ও পানি সম্পদ, আঞ্চলিক ও বহুপাক্ষিক সহযোগিতার পাশাপাশি সীমান্ত ব্যবস্থাপনা এবং নিরাপত্তা ও প্রতিরক্ষা সহযোগিতার বিষয় ছিল আলোচনায়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, দ্বিপক্ষীয় উন্নয়ন সহযোগিতার ক্ষেত্রে ভারতের ঋণ চুক্তির (এলওসি) দ্রুত বাস্তবায়নের বিষয়ে গুরুত্ব আরোপ করেছে উভয়পক্ষ। প্রথম বৈঠকের মাধ্যমে উচ্চ পর্যায়ের উন্নয়ন অংশীদারিত্ব মেকানিজমের কার্যক্রম শুরুর ব্যাপারে সন্তোষ প্রকাশ করে তহবিলের ব্যবহার বৃদ্ধি এবং অনুমোদন প্রক্রিয়া দ্রুত করার উপর গুরুত্ব দিয়েছে উভয়পক্ষ।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here