আবু হোসাইন সুমন, মোংলা (বাগেরহাট) প্রতিনিধি ::
মোংলায় বসতবাড়ী থেকে বিশাল একটি অজগর সাপ উদ্ধার করেছে বনবিভাগ। রবিবার ভোর ৬টার দিকে সাপটি জালে আটকে রেখে বনবিভাগকে খবর দেয় বাড়ীর মালিক। এরপর সাড়ে ৭টার দিকে সাপটি উদ্ধার করে বনবিভাগ বেলা ১১টার দিকে করমজলের গভীর বনে ছেড়ে দিয়েছেন। 
সুন্দরবন পূর্ব বনবিভাগের করমজল পর্যটন ও বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ আজাদ কবির জানান, উপজেলার চিলা ইউনিয়নের উলুকাটা গ্রামের সোহাগ শেখের বসতবাড়ীতে রবিবার ভোর ৬টার  সুন্দরবনের একটি বিশাল অজগর সাপ ঢুকে পড়ে। পরে তারা সাপটি একটি জালের সাহায্যে আটকে রেখে আমাদেরকে খবর দেন। খবর পাওয়ার পর সকাল সাড়ে ৭টার দিকে ঘটনাস্থল থেকে আমি ও আমার সাথে থাকা বনপ্রহরীরা সাপটি উদ্ধার করি। এরপর বেলা ১১টার দিকে করমজল নিয়ে গভীর বনে অবমুক্ত করে দিয়েছি। তিনি বলেন, সাড়ে ১০ ফুট লম্বার এ সাপটির বয়স প্রায় ১২ বছর, আর ওজন ২০ কেজি।
তিনি আরো বলেন, সুন্দরবনের বিভিন্ন প্রজাতির সাপ বনের অভ্যন্তরের উচু জায়গায় ডিম পেড়ে থাকে। কিন্তু জলবায়ু পরিবর্তনের কারণে বনের অভ্যন্তরের উঁচু জায়গা ক্ষতুগ্রস্থ হওয়ায় সাপগুলো লোকালয়ের উঁচু জায়গায় ডিম পাড়ছে। আর ডিম দেয়া বড় সাপগুলো লোকালয়ের ডিম দেয়াস্থলের আশপাশে বিচরণ করে থাকে।
এছাড়া খাবারের সন্ধানেও লোকালয়ে এসে থাকে এ সাপ। খাবারের সন্ধানে লোকালয়ের বাড়ীঘরে ঢুকে হাঁস-মুরগি ধরে খেয়ে থাকে অজগর সাপ। হাঁস-মুরগি খাওয়ার লোভ ও ডিম পাহারার জন্য সাপগুলো লোকালয়ে চলে আসছে বলেও জানান তিনি। তিনি বলেন, এ পর্যন্ত লোকালয় থেকে যত অজগর উদ্ধার হয়েছে তার বেশির ভাগই উদ্ধার হয়েছে বাড়ীঘরের হাঁস-মুরগির খোপ/ঘর ও তার আশপাশ থেকে।
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here