কলকাতা : শুধু ভারত নয়, বিশ্বের সংসদীয় গনতন্ত্রে নজির গডতে চলেছেন কেজরিওয়াল।

মাত্র ১১মাস বয়সী কোন দল এই প্রথম সরকার গডছে আগামীকাল।

শুধু তাই এই প্রথম কোন প্রশাসনিক প্রধান হিসাবে শপথ নিতে সারি সারি গাড়ির কনভয়ে নয়, দিলিস্নর নতুন মুখ্যমন্ত্রী তাঁর কৌশম্বীর বাসভবন থেকে রামলীলা ময়দানে কাঁটায় কাঁটায় বেলা বারোটায় পৌঁছবেন মেট্রাতে চেপে। তাঁর মন্ত্রীরাও তাই।

শুক্রবার কৌশাম্বিতে দিলিস্নবাসির অভাব অভিযোগ শুনতে ‘জনতা দরবার’-এর আয়োজন করা হয়। সেখানে তিনি বলেন, ‘‘আমি এবং আম আদমি পার্ট্রি অন্য বিধায়করা মেট্রো করে রামলীলা ময়দানে পৌঁছবো।

জনতা দরবারের প্রয়োজনীয় তা নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, প্রশাসন যে কতটা ক্ষয়িষ্ণু এই দরবারই তার প্রমান। মানুষ সাধারণ কর্মীদের উপর ভরসা করতে না পেরে সমস্যা নিয়ে একেবারে মুখ্যমন্ত্রীর কাছে দরবার করছেন।’’ তাঁর মতে বেশিরভাগ সমস্যাই আলোচনার মাধ্যমে মিটিয়ে নেওয়া সম্ভব।

ইতিমধ্যেই শপথগ্রহণকে কেন্দ্র করে রামলীলা ময়দানে সাজ সাজ রব। শপথগ্রহণ অনুষ্ঠানে গান্ধীবাদী নেতা আন্না হাজারেকেও আমন্ত্রণ জানানো হলেও শারীরিক কারণে তিনি আসতে পারবেন না। একইসঙ্গে আন্নার সাথী কিরণ বেদী অনুপস্থিত থাকতে পারেন বলে জানা গেছে।

প্রসঙ্গত, আগামীকাল রামলীলা ময়দানে অরবিন্দ কেজিওয়াল ও তাঁর ছয় মন্ত্রীকে শপথবাক্য পাঠ করাবেন দিলিস্নর লেফট্যান্ট জেনারেল নজিব জং। কেৎরিওয়াল ছাড়াও কাল মন্ত্রি হিসেবে শপথ নিচ্ছেন তাঁর সবচেয়ে ঘনিষ্ঠ মণীশ শিশোধিয়া ছাড়াও থাকছেন সোমনাথ ভারতী, সৌরভ ভরদ্বাজ, সতেন্দ্র জৈন, গিরীশ সোনি এবং রাখি বিড়লা।

এদিকে নির্বাচনের আগে দিলিস্নবাসীকে বিদ্যুৎ খরচ ৫০ শতাংশ কমানো, প্রতিটি গৃহস্থ পরিবারকে ৭০০ লিটার পানীয় পানি সরবরাহ করা সহ দলের পক্ষ থেকে যে ১৮ টি নির্বাচনী প্রতিশশ্রুতি দেওয়া হয়েছিল তা রাখা কতটা সম্ভব হবে সেটা এখন বড় প্রশ্ন। যদিও দল আত্মবিশ্বাসী প্রতিশ্রম্নতিই পূরণ করা হবে।

৭০ আসন বিশিষ্ট দিল্লি বিধানসভায় ৩২ টি আসন পায় বিজেপি। ২৮ টি আসনে জিতে দ্বিতীয় স্থান দখল করে আম আদমি পার্টি, অন্যদিকে তিনবারের ক্ষমতায় থাকা কংগ্রেসের সংগ্রহে মাত্র ৮ টি আসন। নির্বাচনে এককভাবে বেশি আসন লাভ করলেও সরকার গড়ার মতো প্রয়োজনীয় সংখ্যা না থাকায় সরকার গঠনে অস্বীকার করে বিজেপি। এরপরই দ্বিতীয় বৃহত্তম দল হিসেবে সরকার গঠনে এগিয়ে আসে আম আদমি পার্টি।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here