জহিরুল ইসলাম শিবলু, লক্ষ্মীপুর প্রতিনিধি :: মুজিববর্ষের আহবান, “লাগাই গাছ বাড়াই বন” এমন স্লোগান কে সঙ্গে নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে এক কোটি গাছের চারা রোপন কর্মসূচি উদ্বোধন ঘোষণা করার পর লক্ষ্মীপুরে গাছের চারা রোপন ও বিতরণ কর্মসূচির উদ্বোধন করা হয়।

বৃহস্পতিবার সকালে বন বিভাগ লক্ষ্মীপুরের আয়োজনে সামাজিক দূরত্ব বজায় রেখে আলোচনা সভা, চারা বিতরণ ও রোপন কর্মসূচি অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল। এ সময় আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ সফিউজ্জামান ভূঁইয়া, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শফিকুর রিদোয়ান আরমান শাকিল, সহকারী বন সংরক্ষক ফিরোজ আলম চৌধুরী, বন বিভাগের সদর রেঞ্জ কর্মকর্তা (নার্সারী) এ এস.এম মহি উদ্দিন চৌধুরী প্রমুখ।

বক্তারা বলেন, জলবায়ূর পরিবর্তন রোধে সামাজিক বনায়নের কোনো বিকল্প নেই। মানুষের জীবন বাঁচাতে বৃক্ষের গুরুত্ব অনেক। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রীর এই উদ্যোগ অত্যন্ত প্রশংসনীয়। আমরা সবাই এ বর্ষায় গাছ রোপন করে দেশকে আরো প্রাকৃতিকবন্ধন হিসাবে গড়ে তুলতে চাই।

পরে বিভিন্ন ব্যাক্তি-প্রতিষ্ঠান, সেচ্ছাসেবী সংগঠনের মাঝে গাছের চারা বিতরণ শেষে অতিথিবৃন্দ জেলা কালেক্টরেট ভবণের পাশে একটি ফলজ, একটি বনজ ও একটি ওষুধি গাছের চারা রোপন করেন।

এ ব্যাপারে সহকারী বন সংরক্ষক ফিরোজ আলম চৌধুরী জানান, বন অধিদপ্তর কর্তৃক সারা দেশে এক কোটি চারা বিতরণ কর্মসূচির আওতায় লক্ষ্মীপুর জেলার প্রতিটি উপজেলায় বিভিন্ন প্রজাতির বনজ, ফলদ ও ভেষজ ২০ হাজার ৩২৫ টি গাছের চারা করে জেলায় মোট ১ লাখ ১ হাজার ৬‘শত ২৫টি চারা বিতরণ করা হবে। আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে এসব চারা রোপন শেষ হবে বলে জানান তিনি।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here