ইউনাইটেড নিউজ ডেস্ক :: মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস প্রজন্মের পর প্রজন্ম তুলে ধরার আহবান জানিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ।

আইজিপি আজ পুলিশ হেডকোয়ার্টার্স থেকে ভার্চুয়ালি  নোয়াখালী জেলা পুলিশ নির্মিত মুক্তিযুদ্ধ ভাস্কর্য ‘নির্ভীক’, নবনির্মিত সুধারাম মডেল থানা, সোনাপুর পুলিশ ফাঁড়ি, পুলিশ লাইন্স নারী ব্যারাক ভবন উদ্বোধন এবং ‘মুক্তিযুদ্ধে পুলিশ  নোয়াখালী  জেলা  গ্রন্থের  মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

আইজিপি বলেন, বঙ্গবন্ধুর নেতৃত্বে তাঁর আহবানে সাড়া দিয়ে আমাদের পূর্বসূরীরা  যে  দেশটিকে আমাদের জন্য উপহার দিয়েছেন, তাদের  যে অনবদ্য আত্মত্যাগ, সে আত্মত্যাগের মর্যাদা ধরে রাখার অন্যতম উপায় হচ্ছে পরবর্তী প্রজন্মের সামনে সঠিক ইতিহাস তুলে ধরা। এটি একটি ঐতিহাসিক দায়, একটি ঐতিহাসিক কর্তব্য।

তিনি বলেন, ১৯৭১ সালে বঙ্গবন্ধুর  নেতৃত্বে এ দেশের মানুষ যে দুর্নিবার আন্দোলনের মাধ্যমে দেশ স্বাধীন করেছিল, আমাদেরকে  সেই অহংকারের জায়গাগুলোকে আরও সুসংহত করতে হবে। এক্ষেত্রে এ ধরনের পুস্তক, ভাস্কর্য হতে পারে অন্যতম নিয়ামক, যাতে আমরা কখনো ইতিহাস বিস্মৃত না হই।

পুলিশ প্রধান বলেন, এ দেশের স্বাধীনতা সংগ্রামে বঙ্গবন্ধুর নেতৃত্বে বাংলাদেশ পুলিশের যে অবদান ও ভূমিকা রয়েছে তা দুটি কারণে ডকুমেন্টেড হওয়া দরকার। একটি হলো জাতির মুক্তিযুদ্ধের ইতিহাসের অংশ হিসেবে এবং বাংলাদেশ পুলিশ বাহিনীর ইতিহাস এবং  ঐতিহ্যের অংশ হিসেবে।

নোয়াখালী  জেলার পুলিশ সুপার  মো: আলমগীর  হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধা  মোস্তফা কামাল,  চট্টগ্রাম  রেঞ্জের ডিআইজি  মো: আনোয়ার  হোসেন, ঢাকা  রেঞ্জের ডিআইজি ও ‘বাংলাদেশ পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর’ এর সভাপতি হাবিবুর রহমান এবং নোয়াখালী  জেলা প্রশাসক  মোহাম্মদ  খোরশেদ আলম খান বক্তব্য রাখেন।

পরে আইজিপি মুক্তিযুদ্ধ ভিত্তিক ভাস্কর্য ‘নির্ভীক’,  নোয়াখালী  জেলা পুলিশের নবনির্মিত সুধারাম মডেল থানা, সোনাপুর পুলিশ ফাঁড়ি, পুলিশ লাইন্স নারী ব্যারাক ভবন  র্ভাচুয়ালি উদ্বোধন করেন।পরে তিনি ‘মুক্তিযুদ্ধে পুলিশ-নোয়াখালী  জেলা’ গ্রন্থের  মোড়ক উন্মোচন করেন।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here