?????????????????????????????????????????????????????????

ষ্টাফ রিপোর্টার :: সংঘর্ষ, ভোটকেন্দ্র ও প্রতিদ্বন্দ্বী প্রার্থী-সমর্থকদের ওপর হামলা, ভোট জালিয়াতি, অনিয়ম এবং ব্যালট বাক্স-ব্যালট ছিনতাইয়ের ঘটনায় নরসিংদীর মাধবদী পৌরসভার নির্বাচন স্থগিত করেছে নির্বাচন কমিশন (ইসি)। এছাড়া অন্য ১৩ পৌরসভার আরো ৫০টি ভোটকেন্দ্রের ভোটগ্রহণও স্থগিত করেছেন সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা।

বুধবার সকাল আটটা থেকে বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলাকালে ৩ হাজার ৫৫৫টি ভোটকেন্দ্রের মধ্যে মোট ৩৮টিতে ভোটগ্রহণ স্থগিত করা হয়। এর মধ্যে ছিল মাধবদী পৌরসভার ৭টি কেন্দ্রও। পরে ২৩৪টির মধ্যে একটিমাত্র ওই পৌরসভায় নির্বাচনই স্থগিত হয়ে গেছে।

মাধবদী পৌরসভা : নরসিংদীর মাধবদী পৌরসভার নির্বাচন স্থগিত করেছে ইসি। প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের সমর্থকদের মধ্যে সংঘর্ষ, কেন্দ্রে অগি্নসংযোগসহ নানা সন্ত্রাসী ঘটনার প্রেক্ষিতে বিকালে স্থগিত হয়ে যায় নির্বাচন।
এর আগে ১২টি কেন্দ্রের মধ্যে সাতটি কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করা হয়েছিল। বন্ধ হয়ে যাওয়া কেন্দ্রগুলো হলো_ ইউজডম প্রিপারেটরি স্কুল, ফজলুল করিম মাস্টার কিন্ডারগার্টেন স্কুল, মাধবদী মহাবিদ্যালয়, নূর আলম ভূঁইয়া কিন্ডারগার্টেন এবং কোতায়ালির চর স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা, মনোহরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়।

এর মধ্যে ইউজডম প্রিপারেটরি স্কুল ভোটকেন্দ্রে হামলা চালিয়ে অগি্নসংযোগ করা হয়। ভোট কারচুপির গুজব ছড়িয়ে পড়লে কেন্দ্রে ইট-পাটকেল নিক্ষেপসহ তিনটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে সেখানে। হামলায় স্কুলের গার্ড হযরত আলী ও পরিচালক শামিমুল হাসান আহত হয়।
চৌমুহনীর ১০ কেন্দ্র : নোয়াখালী পৌরসভা নির্বাচনে বিভিন্ন কেন্দ্রে বিশৃঙ্খলা, অনিয়ম, জাল ভোট প্রদান, প্রভাব খাটিয়ে কেন্দ্র দখলের চেষ্টার অভিযোগে নোয়াখালীর চৌমুহনীর ১০টি কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে।
কেন্দ্রগুলো হচ্ছে_ চৌমুহনী উত্তর নাজিরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, উত্তর নাজিরপুর নূরানী মাদ্রাসা, উত্তর হাজিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, বেগমগঞ্জ পাইলট উচ্চ বিদ্যালয়, গণিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, মধ্যম করিমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, দক্ষিণ নাজিরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, চৌমুহনী সরকারি এসএ কলেজ পুরাতন ভবন ও নতুন ভবন কেন্দ্র এবং ৭নং মধ্য করিমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়।
স্থগিত কেন্দ্রগুলোর আশপাশে ককটেল বিস্ফোরণ, সংঘর্ষের ঘটনা ঘটে। এসব ঘটনায় এলাকাগুলোতে আতঙ্ক বিরাজ করায় ভোটাররা কেন্দ্রগুলো ত্যাগ করে চলে যান।
কালিয়ার ১ কেন্দ্র : পোলিং এজেন্টরা ভোটারদের ওপর প্রভাব বিস্তার করায় নড়াইলের কালিয়া পৌরসভার পাইলট উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করেছেন রিটার্নিং অফিসার। কেন্দ্রে থাকা বিভিন্ন প্রার্থীর পোলিং এজেন্টরা নিজেদের প্রার্থীকে ভোট দিতে ভোটারদের জোরাজুরি করছিলেন। বিষয়টি রিটার্নিং অফিসারের নজরে আসায় তিনি এই কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত ঘোষণা করেন।
সৈয়দপুরের ৫ কেন্দ্র : নীলফামারীর সৈয়দপুর পৌরসভা নির্বাচনে ভোটকেন্দ্রে বিশৃঙ্খলা ও হট্টগোলের কারণে ৫টি কেন্দ্রের ভোচগ্রহণ স্থগিত করা হয়েছে।
এগুলো হচ্ছে, পৌরসভার ৩ নাম্বার ওয়ার্ডের মুসলিম উচ্চ বিদ্যালয়, ৪ নাম্বার ওয়ার্ডের নয়াটোলা সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ২ নাম্বার ওয়ার্ডের আমিনুল হক সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্র, পীর-ই আমিন সরকারি প্রাথমিক বিদ্যালয়, কয়াগোলাহাট সরকারি প্রাথমিক বিদ্যালয়।
এর মধ্যে মুসলিম উচ্চ বিদ্যালয়ে ভোটকেন্দ্র ও পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ২ রাউন্ড রাবার বুলেট ছোড়ে পুলিশ। এতে কাউন্সিলর প্রার্থীর ভাই নাল্টু (৩৫) আহত হয়েছেন বলে জানা গেছে।
নগরকান্দার ১ কেন্দ্র : ফরিদপুরের নগরকান্দা পৌরসভার ২ নাম্বার ওয়ার্ডের মদিনাতুল উলুম মাদ্রাসা কেন্দ্রে দুই কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের সংঘর্ষের পর ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে।
ভালুকার ১ কেন্দ্র : ব্যালট পেপার ছিনতাইয়ের ঘটনাকে কেন্দ্র করে ময়মনসিংহের ভালুকা পৌরসভার ৭ নাম্বার ওয়ার্ডের দক্ষিণ ভালুকা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে।
বড়ুরার ১ কেন্দ্র : কুমিল্লার বরুড়া পৌরসভার সাবেক শিলমুড়ির উত্তর ইউনিয়ন পরিষদ ভোটকেন্দ্রে ভোট শুরুর আগেই ভোটগ্রহণ স্থগিত করা হয়। কেন্দ্রটিতে প্রায় ১২শ ব্যালট পেপার ছিনতাই করে সিল মেরে বাক্সে ভরার চেষ্টা চলছিল, যা হাতেনাতে ধরে ফেলেন রিটার্নিং অফিসার। পরে ভোটগ্রহণ স্থগিত করা হয়।
চন্দনাইশের ৩ কেন্দ্র : স্থগিত করা হয়েছে চট্টগ্রামের চন্দনাইশ পৌরসভার তিনটি কেন্দ্রের ভোটগ্রহণও। ভোট জালিয়াতি ও অনিয়মের কারণে আসলাতুন চৌধুরী ফোরকানিয়া মাদ্রাসা, গাছবাড়িয়া এএনজে উচ্চ বিদ্যালয় ও উত্তর গাছবাড়িয়া বাদুরপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করেন রিটার্নিং কর্মকর্তা।
সরিষাবাড়ির ১ কেন্দ্র : জামালপুরের সরিষাবাড়ি পৌরসভার বাউশী বাঙালিপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে বিএনপি প্রার্থীর পোলিং এজেন্টকে মারধর করার অভিযোগে ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে।
কুয়াকাটার ১ কেন্দ্র : সংঘর্ষের কারণে পটুয়াখালীর কুয়াকাটা পৌরসভার ৮ নাম্বার ওয়ার্ডের পানজুপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। ওই ভোটকেন্দ্রে আওয়ামী লীগ ও বিএনপির সমর্থকদের মধ্যে সংঘর্ষ বাধে। এতে পোলিং এজেন্টসহ অন্তত ২০ জন আহত হন।
জামালপুরের তিন কেন্দ্র : আওয়ামী লীগ ও বিএনপি সমর্থিত মেয়র প্রার্থীর সমর্থকদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনায় জামালপুর পৌরসভার তিনটি ভোটকেন্দ্র ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে।
স্থগিত হওয়া ভোটকেন্দ্রগুলো হলো_ বগাবাইদ সরকারি প্রাথমিক বিদ্যালয়, ফনকান্দা সরকারি প্রাথমিক বিদ্যালয় ও বানিয়াপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়।
উলিপুরের ২ কেন্দ্র : প্রার্থীর সমর্থকদের মধ্যে বিক্ষিপ্ত সংঘর্ষের কারণে কুড়িগ্রামের উলিপুর পৌরসভার মদিনাতুল উলুম দাখিল মাদ্রাসা ও নারিকেলবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে।
বেতাগীর ১ কেন্দ্র : আওয়ামী লীগের মেয়র প্রার্থীর পক্ষে অবৈধভাবে ভোট দেয়ার অভিযোগে বরগুনার বেতাগী পৌরসভার ২নং পূর্ব বেতাগি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে।
বরগুনার ১ কেন্দ্র : বরগুনা পৌরসভার গগন মেমোরিয়াল মাধ্যমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে আওয়ামী লীগের প্রার্থী ও বিদ্রোহী প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনায় কেন্দ্রটিটির ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে।
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here