ঢাকা: সোমবার সন্ধ্যায় দলের ঢকা মহানগরীর নেতাদের সাথে বৈঠকে বসছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।

চলমান আন্দোলনকে চাঙ্গা করতে এবং কমিটিগত সমস্যা সমাধানের লক্ষ্যে সবাইকে নিয়ে বসতে যাচ্ছেন তিনি।

জানা গেছে, আজ তিনি মহানগর নেতাদের কাছ থেকে বক্তব্য শুনবেন। এ সময় সারাদেশে আন্দোলন চূড়ান্ত রূপ নিলেও ঢাকা মহানগরের ব্যর্থতার জন্য নেতাদের কাছে কৈফিয়তও চাইতে পারেন তিনি।

দলীয় সূত্রে জানা যায়, গত বৃহস্পতিবার বিএনপির স্থায়ী কমিটির বৈঠকে ঢাকা মহানগর বিএনপি পুনর্গঠনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। সে অনুযায়ী আজ সোমবার নেতাদের উপস্থিতিতে কমিটি ভেঙে দিয়ে নতুন কমিটি গঠনের বিষয়ে সবার সাথে আলোচনা করবেন তিনি। এদিকে ঢাকা মহানগর কমিটি ভেঙ্গে এবার উত্তর দক্ষিণকে দুই ভাগে ভাগ করে দুটি কমিটি করার কথাও ভাবছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি।

এ বিষয়ে মতমত ও চূড়ান্ত সিদ্ধান্ত নেয়ার জন্যই মূলত আজ রাতে গুলশানে তার রাজনৈতিক কার্যালয়ে ঢাকা মহানগরের সর্বস্তরের নেতাদের ডেকেছেন খালেদা জিয়া। এছাড়া আজই ঢাকা মহানগর কমিটি পুনর্গঠন করার সম্ভাবনাও রয়েছে বলে দলীয় সূত্রে জানা গেছে। এর আগে গত বৃহস্পতিবার দলের সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম স্থায়ী কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেয়। পক্ষান্তরে বর্তমান কমিটির আহ্বায়ক ও সদস্য সচিবকে বাদ দিয়ে নতুন কমিটি করার পক্ষে জোরালো দাবি রয়েছে তৃণমূল থেকেও।

দলীয় একটি সূত্র জানায়, যত দ্রুত সম্ভব ঢাকা মহানগর কমিটি পুনর্গঠন করার সিদ্ধান্ত নিয়েছে বিএনপির স্থায়ী কমিটি। বর্তমান কমিটির আহ্বায়ক ও সদস্য সচিবকে বাদ দিয়ে নতুন কমিটি করার পক্ষে জোরালো দাবি রয়েছে তৃণমূল থেকে। তবে ঢাকা মহানগরের নেতৃত্বে কোন নেতাকে আনা যায় তা নিয়ে সিদ্ধান্তহীনতায় ভুগছেন বিএনপির নীতিনির্ধারকরা। নেতৃত্বে আনার জন্য যাদের নাম আলোচনায় এসেছে তাদের ওপর শতভাগ আস্থা রাখতে পারছেন না বিএনপি চেয়ারপারসন।

এ নিয়ে চলছে নানা হিসেব নিকেশ।

দলীয় সূত্রে জানা গেছে, সিদ্ধান্তে আসতে না পারলে কমিটি ভেঙে দিয়ে দলের এক স্থায়ী কমিটির নেতৃত্বে আবার আহ্বায়ক কমিটি গঠন করা হতে পারে। এছাড়া মহানগরকে উত্তর দক্ষিণে দুই ভাগে ভাগ করে দুইটি কমিটি করা হতে পারে বলেও আভাস পাওয়া গেছে।

এ প্রসঙ্গে জানতে চাওয়া হলে ঢাকা মহানগর বিএনপির সদস্যসচিব আব্দুস সালাম বলেন, সোমবার ঢাকা মহানগর বিএনপি নেতাদের গুলশান কার্যালয়ে ডেকেছেন দলের চেয়ারপারসন খালেদা জিয়া। মহানগর কমিটিতে যারা আছেন তারা সবাই ওই বৈঠকে উপস্থিত থাকবেন।

কমিটি পুনর্গঠন ও বৈঠকের বিষয় সর্ম্পকে জানতে চাইলে তিনি জানান, ম্যাডাম নেতাদের কাছ থেকে মহানগরীর বিষয়ে তাদের বক্তব্য শুনবেন। এরপর কী হবে না হবে তা পরের বিষয় এবং পরে জানা যেতে পারে বলেও মন্তব্য করেন তিনি।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here